রাহুলই লোকসভার বিরোধী দলনেতা হচ্ছেন

রাহুল গান্ধী

রাহুলই লোকসভার বিরোধী দলনেতা হচ্ছেন

অনলাইন ডেস্ক

রাহুল গান্ধীকে ভারতের অষ্টাদশ লোকসভায় বিরোধী দলনেতা হিসেবে বেছে নিল কংগ্রেস। দীর্ঘ ১০ বছর পরপ্রধান বিরোধী দলীয় নেতা পেল ভারতেরলোকসভা। আনুষ্ঠানিকভাবে বিরোধী দলীয় নেতা হিসেবে ঘোষণা করা হয়েছে রাহুল গান্ধীর নাম। খবর এনডিটিভির।

স্থানীয় সময় মঙ্গলবার (২৫ জুন) রাতে এ ঘোষণা দেয় কংগ্রেস।
কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেনুগোপাল এমন কথাই জানিয়েছেন। মঙ্গলবার (২৫ জুন) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
এআইসিসির সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল বলেছেন, কংগ্রেস সংসদীয় দলের নেত্রী সোনিয়া গান্ধী লোকসভার প্রটেম স্পিকারকে চিঠি লিখে জানিয়েছেন, রাহুল গান্ধীকে বিরোধী দলনেতা পদে মনোনীত করা হয়েছে।

‘ইন্ডিয়া’র বৈঠকে কংগ্রেস, তৃণমূল, সমাজবাদী পার্টিসহ বিরোধী জোটের বিভিন্ন দলের প্রতিনিধিরা হাজির ছিলেন।
জানা গেছে অষ্টাদশ লোকসভার সাংসদ হিসাবে রাহুল গান্ধি শপথ নেওয়ার সময়ে তাঁর হাতে থাকবে সংবিধানের একটি প্রতিলিপি, সেই সঙ্গে শপথবাক্য পাঠ করার শেষে তিনি স্লোগান দেবেন, “জয় হিন্দ, জয় সংবিধান”। ইন্ডিয়া জোটের শরিকদলগুলির মধ্যে ৯৯টি আসন পেয়েছে কংগ্রেস। তাই বিরোধী দলনেতা হিসাবে কোনও কংগ্রেস নেতারই দায়িত্ব নেওয়ার কথা ছিল।  
আজ বুধবারের স্পিকার নির্বাচনে শাসক শিবিরের প্রার্থী ওম বিড়লার বিরুদ্ধে কংগ্রেস সাংসদ কে সুরেশকে প্রার্থী করার বিষয়েও সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। এর আগে গত ৮ জুন দিল্লিতে কংগ্রেস ওয়ার্কিং কমিটির বর্ধিত বৈঠকে আনুষ্ঠানিকভাবে রাহুলকে লোকসভার দলনেতা করার প্রস্তাব গৃহীত হয়েছিল। ২০১৪ সালে ৪৪ এবং ২০১৯-এ ৫২টি আসনে জেতা কংগ্রেস এবার লোকসভা নির্বাচনে ৯৯টি আসন জিতে ‘প্রধান বিরোধী দল’-এর মর্যাদা পুনরুদ্ধার করেছে। এক দশক পরে লোকসভায় ফিরতে চলেছে ‘বিরোধী দলনেতা’ পদ। সূত্র : আনন্দবাজার পত্রিকা

news24bd.tv/ডিডি