শেখ হাসিনার উদ্যোগে দেশের প্রায় ২১ লাখ কোটি টাকা সাশ্রয় হয়েছে

সংসদে বক্তব্য রাখছেন ড. সেলিম মাহমুদ

সংসদে ড. সেলিম মাহমুদ

শেখ হাসিনার উদ্যোগে দেশের প্রায় ২১ লাখ কোটি টাকা সাশ্রয় হয়েছে

অনলাইন ডেস্ক

বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ এমপি বলেছেন, বিদ্যুৎ খাতে শেখ হাসিনার যুগান্তকারী উন্নয়নের কারণে ২০০৯ থেকে ২০২৪ সাল পর্যন্ত দেশের প্রায় ১৭৬ বিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ প্রায় ২১ লাখ কোটি টাকা সাশ্রয় হয়েছে। গতরাতে সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের ওপরে সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।  

ড. সেলিম মাহমুদ বলেন, বাংলাদেশের বিদ্যুৎ খাত নিয়ে মহল বিশেষ নানা অপপ্রচার চালাচ্ছে। অথচ সারা বিশ্বে প্রশংসিত শেখ হাসিনার অর্থনৈতিক উন্নয়নের প্রথম স্তম্ভ হিসেবে কাজ করেছে বিদ্যুৎ ও জ্বালানি খাতে তাঁর যুগান্তকারী পদক্ষেপ।

বঙ্গবন্ধু কন্যা জানতেন, বাংলাদেশের মতো উন্নয়নশীল অর্থনীতিতে ১ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির জন্য প্রায় ২ শতাংশ জ্বালানির ব্যবহার বৃদ্ধি প্রয়োজন। সেই কঠিন কাজটিই শেখ হাসিনা করেছেন।  

তিনি বলেন, শেখ হাসিনার সরকারের বিদ্যুৎ প্রকল্প গুলোর কারণে ২০০৯ থেকে ২০২৪ সাল পর্যন্ত প্রায় ১৭৬ বিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ ২১ লাখ কোটি টাকা সাশ্রয় হয়েছে। মাল্টিলেটারেল এজেন্সিগুলো এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলে আসছেন, বাংলাদেশের মতো অর্থনীতিতে দিনে গড়ে ১২-১৪ ঘণ্টা লোডশেডিং থাকলে ন্যূনতম ৪ শতাংশ জিডিপি লস হয়।

বিএনপি-জামাত সরকার এবং পরে ওয়ান-ইলেভেন সরকারের সময় প্রতিদিন গড়ে ১৪-১৫ ঘণ্টা লোডশেডিং থাকতো। বিদ্যুৎ ও জ্বালানি খাতে শেখ হাসিনার সরকারের যুগান্তকারী উন্নয়নের ফলে এই লোডশেডিং থেকে জাতি মুক্তি পায়। সেই হিসেবে ২০০৯ থেকে ২০২৪ পর্যন্ত সময়ে জিডিপির বার্ষিক ন্যূনতম ৪ শতাংশ লস ধরলে এর পরিমাণ দাঁড়ায় প্রায় ১৭৬ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় এর পরিমাণ প্রায় ২১ লাখ কোটি টাকা। ‌

news24bd.tv/আইএএম