ন্যাটোর পরবর্তী প্রধান হচ্ছেন ডাচ প্রধানমন্ত্রী মার্ক রাটে

ডাচ প্রধানমন্ত্রী মার্ক রাটে

ন্যাটোর পরবর্তী প্রধান হচ্ছেন ডাচ প্রধানমন্ত্রী মার্ক রাটে

অনলাইন ডেস্ক

বিদায়ী ডাচ প্রধানমন্ত্রী মার্ক রাটেকে ন্যাটোর পরবর্তী সেক্রেটারি জেনারেল হিসেবে বাছাই করেছে জোটের ৩২টি সদস্য রাষ্ট্র। বুধবার (২৬ জুন) এই সিদ্ধান্ত নেয়া হয়। এমন সময়ে ন্যাটোর নেতৃত্বে পরিবর্তন আসছে যখন রাশিয়া ইউক্রেনে হামলা জোরদার করছে এবং মার্কিন নির্বাচন দোরগোড়ায় অপেক্ষা করছে। খবর এএফপির।

১ অক্টোবর মার্ক রাটে ন্যাটোর বর্তমান সেক্রেটারি জেনারেল জেন্স স্টোলটেনবার্গের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করবেন। আগামী মাসে ওয়াশিংটনে অনুষ্ঠিত হতে যাওয়া ন্যাটোর বৈঠকের পূর্বেই তাই রাটের নির্বাচন সম্পন্ন করা হয়েছে।

এ বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে স্টলটেনবার্গ বলেন, রাটে একজন সত্যিকারের নেতা এবং ঐক্যমত প্রতিষ্ঠার ক্ষেত্রে তার অবদান অনস্বীকার্য। আমি জানি তার হাতে ন্যাটো ভালো অবস্থানে থাকবে।

নিজের দায়িত্ব সম্পর্কে রাটে জানান, স্টলটেনবার্গের কাছ থেকে দায়িত্ব বুঝে নেয়ার ব্যাপারটি খুবই সম্মানজনক। ন্যাটোর সদস্য রাষ্ট্রগুলোর নিরাপত্তা নিশ্চিত করাই হবে আমার প্রধান কাজ। এই সংগঠনটিকে পরিচালনার কাজকে আমি খুবই গুরুত্বের সাথে দেখছি।

রাটের নির্বাচনকে স্বাধীনতা ও নিরাপত্তার জন্য সঠিক বলে মন্তব্য করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং জার্মানির চ্যান্সেলর ওলাফ শলজ।

ন্যাটোর দায়িত্বভার গ্রহণের পর রাটেকে একদিকে আগ্রাসী পুতিন এবং অপরদিকে রক্ষণশীল ট্রাম্পকে মোকাবিলা করতে হবে।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক