ইভিএম সংরক্ষণে জমি চেয়ে ঢাকার ডিসিকে ইসির চিঠি 

ইসি সচিব শফিউল আজিম

ইভিএম সংরক্ষণে জমি চেয়ে ঢাকার ডিসিকে ইসির চিঠি 

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) সংরক্ষণের জন্য নিজস্ব ওয়ারহাউজ তৈরি করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য জমি চেয়ে ইতিমধ্যে ঢাকা জেলা প্রশাসককে চিঠি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ইসি সচিব শফিউল আজিম।  

বুধবার (২৬ জুন) কয়েকটি পৌরসভা নির্বাচন শেষে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

ইসি সচিব বলেন, পরের স্থানীয় নির্বাচনগুলো ইভিএমে হবে।

আরও কোনো ধরনের নতুন ফিচার যোগ করা যায় কিনা, আরও কীভাবে নির্ভরযোগ্য করা যায়, পৃথিবীর অন্যান্য দেশে কীভাবে হচ্ছে, গ্লোবালি এটা গ্রহণযোগ্যতা কেমন— এগুলো নিয়ে আমরা কাজ করছি। একবছর কোনো অর্থ বরাদ্দ ছাড়া মেয়াদ বাড়ানোর জন্য পরিকল্পনা কমিশনের প্রস্তাব পাঠিয়েছি। মেয়াদটা বাড়ানো হলে কমিশনের নিজস্ব জনবল তৈরি, এটা কীভাবে সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ করবো— সবকিছুই সময় পেলে আমরা পরবর্তী এক বছরে ঠিক করে ফেলবো। পরিকল্পনা কমিশনের সঙ্গে যোগাযোগ হচ্ছে।
আমরা আশা করছি, পেয়ে যাবো।

ইভিএম সংরক্ষণের বিষয়ে ইসি সচিব বলেন, আমরা সংরক্ষণ, মেরামত, টেকনলজি ট্রান্সফার, নিজস্ব জনবল তৈরি— এ সবকিছু নিয়ে কাজ করছি। আমরা ইতিমধ্যে ঢাকা জেলা প্রশাসকের কাছে জমি চেয়েছি। আশা করি, পেয়ে যাবো। এতে আমাদের নিজস্ব অবকাঠামো, ওয়্যারহাউজ এবং সম্পূর্ণ একটা আলাদা ইভিএম বা নির্বাচনি উপকরণ যাতে সংরক্ষণ করতে পারি। যেন আমাদের ক্যাপাসিটি থাকে। পাশপাশি আমাদের নিজস্ব জনবল যাতে প্রাথমিক মেরামত, সেকেন্ডারি ও টারশিয়ারি মেরামত করতে পারে। সম্পূর্ণভাবে একটি স্বয়ংসম্পূর্ণ ইউনিট হিসেবে তৈরি করবো। এটি আমাদের পরিকল্পনা মধ্যে রয়েছে।

উপজেলাগুলোতে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ভোট হয়েছে জানিয়ে ইসি সচিব বলেন, নারায়ণগঞ্জের কাঞ্চনে ৭২ শতাংশ, বরিশালের গৌরনদীতে ৪২.২৩ শতাংশ, রাজবাড়ীর পাংশায় ৩৫.২৪ শতাংশ, জামালপুরের মেলান্দহে ৬৯.৬৩ শতাংশ এবং শেরপুরের নকলায় একটি পদে ৬৯.২৫ শতাংশ ভোট পড়েছে। ইভিএমের প্রতি আস্থা বাড়ায় ভোটার উপস্থিতি বাড়ছে বলেও জানান সচিব।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক