পোশাক খাতের রপ্তানি বেড়েছে ইউরোপীয় ইউনিয়নে

সংগৃহীত ছবি

পোশাক খাতের রপ্তানি বেড়েছে ইউরোপীয় ইউনিয়নে

অনলাইন ডেস্ক

গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরে ইউরোপীয় ইউনিয়নে ২ শতাংশ বেড়েছে বাংলাদেশের তৈরি পোশাক খাতের রপ্তানি। ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে মে মাস পর্যন্ত ২১ দশমিক ৬৪ বিলিয়ন মার্কিন ডলারের পোশাক রপ্তানি হয়েছে অঞ্চলটিতে।

বুধবার (২৬ জুন) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) বরাতে এ তথ্য জানা যায়।

ইপিবির পরিসংখ্যান বলছে, ২০২৩-২৪ অর্থবছরে জুলাই থেকে মে মাস পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নে তৈরি পোশাক খাতের রপ্তানি হয়েছে ২১ দশমিক ৬৪ বিলিয়ন মার্কিন ডলার, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ২ শতাংশ বেশি।

এ অর্থবছরে স্পেন, ফ্রান্স, নেদারল্যান্ড, পোল্যান্ড এবং ডেনমার্কে রফতানি বেড়েছে যথাক্রমে ৬ দশমিক ২৩ শতাংশ, ১ দশমিক ০২ শতাংশ, ১৬ দশমিক ২৭ শতাংশ, ১৭ দশমিক ২৮ শতাংশ এবং ২৬ দশমিক ৯৬ শতাংশ। তবে একই সময়ে রপ্তানি কমেছে ইতালিতে। দেশটিতে ২০২২-২৩ অর্থবছরের তুলনায় ৬ দশমিক ১ শতাংশ রপ্তানি কমেছে।

শুধু তাই নয়, রপ্তানি আয় কমেছে ইউরোপীয় ইউনিয়নের অন্যতম বড় রফতানি বাজার জার্মানিতেও।

২০২২-২৩ অর্থবছরের তুলনায় গত জুলাই থেকে মে মাস পর্যন্ত ১০ দশমিক ১২ শতাংশ রপ্তানি কমেছে। দেশটিতে এ অর্থবছরে রফতানি আয় হয়েছে মোট ৫ দশমিক ৪২ বিলিয়ন মার্কিন ডলার। এ অর্থবছরের প্রথম ১০ মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে মোট ৭ দশমিক ৪৬ বিলিয়ন মার্কিন ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে, যা তার আগের অর্থ বছরের তুলনায় ৩ দশমিক ৪৩ শতাংশ কম।

একইসঙ্গে, গত অর্থবছরের তুলনায় যুক্তরাজ্যে এ খাতে রপ্তানি বেড়েছে ১২ দশমিক ৩৪ শতাংশ, তবে কানাডায় কমেছে শূন্য দশমিক ৩১ শতাংশ। ২০২৩-২৪ অর্থবছরে যুক্তরাজ্যে পোশাক খাতে মোট রপ্তানি হয়েছে ৫ দশমিক ১৫ বিলিয়ন মার্কিন ডলার, আর কানাডায় ১ দশমিক ৩ মার্কিন ডলার।

তবে পোশাক খাতের জন্য আশার বার্তা দিয়েছে রপ্তানির অপ্রচলিত বাজারগুলো। এ অর্থবছরে ৬ দশমিক ৪৭ শতাংশ তৈরি পোশাক খাতের রপ্তানি বেড়েছে এই অপ্রচলিত বাজারগুলোতে। এর মধ্যে জাপানে ১ দশমিক ৮৩ শতাংশ, অস্ট্রেলিয়াতে ১১ দশমিক ৭৬ শতাংশ এবং দক্ষিণ কোরিয়াতে ১৪ দশমিক ৩৪ শতাংশ রপ্তানি বেড়েছে এবছর। এক্ষেত্রে মোট ৮ দশমিক ১৮ বিলিয়ন মার্কিন ডলার আয় হয়েছে ২০২৩-২৪ অর্থবছরে, যা আগের অর্থবছরে ছিল ৭ দশমিক ৬৮ বিলিয়ন মার্কিন ডলার।

তবে পাশের দেশ ভারতে কমেছে তৈরি পোশাকের রপ্তানি। আগের অর্থবছরের তুলনায় এ খাতে দেশটিতে এবার ২৩ দশমিক ১১ শতাংশ রপ্তানি আয় কমেছে।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্য সংকটের কারণে এখনও লোহিত সাগর ব্যবহার করতে পারছেন না দেশের রপ্তানির খাতের সঙ্গে সংযুক্তরা। এ ক্ষেত্রে রপ্তানি খাতে বেড়েছে পণ্য সরবরাহের লিড টাইম।

news24bd.tv/DHL