শেষ ষোলোয় ঠাঁই পেলো না ইউক্রেন

সংগৃহীত ছবি

শেষ ষোলোয় ঠাঁই পেলো না ইউক্রেন

অনলাইন ডেস্ক

ড্র নিয়ে উচ্ছ্বাসে মত্ত দুই দলের ফুটবলাররা। এমন দৃশ্য হয়তো ফুটবলে খুব একটা দেখা যায় না।

কিন্তু শেষ ষোলো যেহেতু নিশ্চিত হয়ে গেছে তাই রোমানিয়া-স্লোভাকিয়ার কাছে আনন্দ ভাগাভাগি করে নেওয়াটা দোষের কিছু নয়।

ড্র হয়েছে ই গ্রুপের অপর ম্যাচও।

তবে সেখানে দেখা মিলেছে দুই রকম চিত্রের। বেলজিয়াম যেখানে শেষ ষোলোর টিকিট কাটতে পেরে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে, সেখানে অশ্রু ঝরেছে ইউক্রেনের। ইউরো চ্যাম্পিয়নশিপের ইতিহাসে প্রথমবারের মতো একটি গ্রুপের সবগুলো দল সমান পয়েন্ট নিয়ে গ্রুপপর্ব শেষ করল। তাই পয়েন্ট টেবিলের ক্রম নির্ধারণের জন্য আশ্রয় নিতে হয়েছে গোল ব্যবধানের।
যার ফলে ইউরো থেকে বিদায় নিতে হলো ইউক্রেনকে।

৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে রোমানিয়া। তাদের মতো গোল পার্থক্য (১) সমান বেলজিয়ামেরও। কিন্তু গ্রুপপর্বে রোমানিয়ার চেয়ে ২ গোল কম করেছে রেড ডেভিলরা। শেষ ষোলোয় প্রতিপক্ষ হিসেবে তারা পেয়েছে শক্তিশালী ফ্রান্সকে।  স্লোভাকিয়া তিন গোল হজমের পাশাপাশি প্রতিপক্ষের জালেও সমান গোল করেছে। তাই তৃতীয় স্থানে থেকে শেষ ষোলোয় উঠেছে তারা। অন্যদিকে দুই গোল দেওয়ার বিপরীতে ৪ গোল হজম করতে হয়েছে ইউক্রেনকে। তাতেই বাকিদের সমান ৪ পয়েন্ট নিয়েও কপাল পুড়েছে তাদের। স্টুটগার্ট স্টেডিয়ামে বেলজিয়ামের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে তারা।

ফ্রাংকফুর্টে রোমানিয়ার বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে স্লোভাকিয়া। ২৪ মিনিটে অন্দ্রেজ দুদার গোলে এগিয়ে যায় তারা। কিন্তু ৩৭ মিনিটে পেনাল্টি থেকে গোল করে সমতা আনেন রাজভান মারিন। যার ফলে ২৪ বছর পর শেষ ষোলোয় উঠল রোমানিয়া।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক