ইরানে প্রেসিডেন্ট নির্বাচন আজ

সংগৃহীত ছবি

ইরানে প্রেসিডেন্ট নির্বাচন আজ

অনলাইন ডেস্ক

ইরানে আজ শুক্রবার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির উত্তরসূরি বাছাইয়ে আগাম এই নির্বাচন। শুক্রবার (২৮ জুন) স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হয়ে ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। খবর আরব নিউজের।

বৃহস্পতিবার (২৭ জুন) ইরানের অভিভাবক পরিষদের মুখপাত্র হাদি তাহান নাজিফ ঘোষণা করেন, শুক্রবার বিশ্বের ৯৫টি দেশে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। সেসব দেশে অবস্থানকারী ইরানি নাগরিকরা তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। পাশাপাশি দেশের অভ্যন্তরে ৫৯ হাজার ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে ভোট দেয়ার সুযোগ পাবেন ভোটাররা।

অভিভাবক পরিষদের মুখপাত্র বলেন, শুক্রবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হবে।

স্বাভাবিক নিয়মে ১০ ঘণ্টা ভোটগ্রহণ করা হবে। তবে প্রয়োজনে ভোটগ্রহণের সময় বাড়ানো হতে পারে। আর বিদেশে যারা ভোট দেবেন তারাও একই নিয়মের মধ্যে পড়বেন।

এর আগে অভিভাবক পরিষদ প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহী ৮০ জনের রেকর্ড পর্যালোচনা করেন। ছয়জনকে যোগ্য প্রার্থী হিসেবে ঘোষণা দেয়া হয়।

নির্বাচনের আগেই প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন দুজন। আমির হোসেন হাশেমি ও আলি রেজা জাকিনি ভোটাভুটি শুরু হওয়ার একদিন আগে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন। এখন লড়াই হবে বিপ্লবী গার্ড বাহিনীর সাবেক প্রধান ও বর্তমান স্পিকার বাঘের কালিবাফ, পারমাণবিক মধ্যস্ততাকারী দলের প্রধান সাইদ জালিলি, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোস্তফা পুর মোহাম্মদি ও সংস্কারপন্থী নেতা মাসুদ পেজেশকিয়ান– এ চার নেতার মধ্যে।  

এদের মধ্যে বাঘের কালিবাফ ও সাইদ জালিলি সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির ঘনিষ্ঠ হিসেবে পরিচিত।

প্রসঙ্গত, গত ১৯ মে আজারবাইজানের সীমান্তবর্তী এলাকা জোলফায় ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি, দেশটির পররাষ্ট্রমন্ত্রী, পূর্ব আজারবাইজানের গভর্নরসহ অনেকে। রইসির মৃত্যুতে তার স্থলাভিষিক্ত হতেই আজ আগাম প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে দেশটিতে।

news24bd.tv/DHL