ভারতের ফাইনালে সেই ‘অপয়া’ আম্পায়ার

ভারতের ফাইনালে সেই ‘অপয়া’ আম্পায়ার

অনলাইন ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে আজ শনিবার (২৯ জুন) বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় মাঠে নামছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। বার্বাডোজের কেনসিংটন ওভালে অনুষ্ঠিত হবে নবম আসরের সবচেয়ে রোমাঞ্চকর ম্যাচটি। এই ম্যাচের জন্য দায়িত্বপ্রাপ্ত আম্পায়ারদের তালিকা প্রকাশ করেছে আইসিসি। যেখানে আছেন ভারতের জন্য ‘অপয়া’খ্যাত আম্পায়ার রিচার্ড কেটেলবরো–ও।

যদিও ম্যাচটিতে অনফিল্ড আম্পায়ারের দায়িত্বে থাকবেন রিচার্ড ইলিংওর্থ এবং ক্রিস গ্যাফনি।

সাম্প্রতিক সময়ে ভারত যতবারই কোনো বিশ্ব আসরের নকআউট পর্বে উঠেছে, বেশিরভাগই অন-ফিল্ড আম্পায়ারের দায়িত্বে ছিলেন কেটেলবরো। তিনি আম্পায়ার থাকাকালে কোনো নকআউট ম্যাচ জিততে পারেনি ভারত, যার সবশেষ উদাহরণ ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল।  

তবে কিছুটা অস্বস্তিও থাকছে ভারতের জন্য।

কারণ আইসিসির এলিট প্যানেলে থাকা এই আম্পায়ার ভারত-দক্ষিণ আফ্রিকার ফাইনালে থাকছেন থার্ড আম্পায়ার হিসেবে। ফিল্ড আম্পায়ার হিসেবে থাকছেন রিচার্ড ইলিংওর্থ এবং ক্রিস গ্যাফনি। চতুর্থ আম্পায়ার হিসেবে বিশ্বকাপ ফাইনালে থাকবেন রডনি টাকার। এ ছাড়া রিচি রিচার্ডসন ম্যাচ রেফারির দায়িত্ব পালন করবেন।

পরিসংখ্যান বলছে ভারতীয়রা যে ছয়টি নকআউট ম্যাচে হেরেছে, তার প্রত্যেকটিতেই আম্পায়ার ছিলেন ইংল্যান্ডের কেটেলবরো। তবে এবার তিনি মাঠের দায়িত্বে থাকছেন না বলে হয়তো কিছুটা স্বস্তি মিলতে পারে রোহিত শর্মার শিবিরে।

news24bd.tv/আইএএম