ইউরোর শেষ ষোলোয় কে কার মুখোমুখি

ইউরোর শেষ ষোলোয় কে কার মুখোমুখি

অনলাইন ডেস্ক

২৪ দলের ইউরোপীয় শ্রেষ্ঠত্বের লড়াইয়ে এবার স্পেন ছাড়া কেউ সব ম্যাচ জিতে নকআউটে পা রাখতে পারেনি। স্পেনের সঙ্গী হওয়ার সুযোগ ছিল পর্তুগালের। কিন্তু ক্রিস্টিয়ানো রোনালদোর দলকে উল্টো হারের স্বাদ নিয়ে মাঠ ছাড়তে হয়েছে। সেটাও ফিফা র‍্যাঙ্কিংয়ে নিজেদের চেয়ে ৬৮ ধাপ পিছিয়ে থাকা জর্জিয়া কাছে ২-০ ব্যবধানে হেরে।

কাল পর্তুগালকে হারিয়ে ইতিহাসও গড়েছে জর্জিয়া। মাত্র ৬৯ হাজার ৭০০ বর্গকিলোমিটার আর ৩৭ লাখ জনসংখ্যার দেশটি ইউরোর আবির্ভাবেই চমক দেখিয়ে পৌঁছে গেছে শেষ ষোলোয়।

পর্তুগাল-জর্জিয়া ম্যাচের মধ্য দিয়ে ইউরোর গ্রুপ পর্বও শেষ হয়েছে। ছয়টি গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ মিলিয়ে ১২ ও প্রতিটি গ্রুপ থেকে তৃতীয় হওয়া ৬টি দলের মধ্যে শীর্ষ ৪—এই ১৬ দল নিয়ে শেষ ষোলোর লড়াই হবে, তা সবার জানা।

গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়া ৮ দল হলো—হাঙ্গেরি, স্কটল্যান্ড, ক্রোয়েশিয়া, আলবেনিয়া, সার্বিয়া, পোল্যান্ড, ইউক্রেন ও চেক প্রজাতন্ত্র।

বাদ পড়া দলগুলোর তালিকায় লুকা মদরিচের ক্রোয়েশিয়া, রাবর্ট লেভানডফস্কির পোল্যান্ডের নাম থাকা যেমন অনেকের কাছে অপ্রত্যাশিত, তেমনি জর্জিয়া, রোমানিয়া, স্লোভেনিয়ার উত্থান ইউরোপীয় ফুটবলের বড় চমক।

রোমাঞ্চকর গ্রুপ পর্ব শেষে আজ ও আগামীকাল থাকছে বিরতি। পরশু শনিবার শুরু হচ্ছে শেষ ষোলো পর্ব। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে কোন দল কবে, কখন কার মুখোমুখি হতে চলেছে, দেখে নেওয়া যাক—

 

এই রকম আরও টপিক