ঢাকায় জুয়েলারি মেশিনারি প্রদর্শনীতে অংশ নেবে দশ দেশের ৩০ কোম্পানি

বাজুস

ঢাকায় জুয়েলারি মেশিনারি প্রদর্শনীতে অংশ নেবে দশ দেশের ৩০ কোম্পানি

অনলাইন ডেস্ক

দেশে প্রথমবারের মতো আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারি প্রদর্শনী শুরু হতে যাচ্ছে আগামী ৪ জুলাই। এই প্রদর্শনী চলবে ৬ জুলাই পর্যন্ত। প্রদর্শনীতে অংশ নেবে ১০টি দেশের ৩০টির বেশি কোম্পানি।  

প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

প্রদর্শনীর লক্ষ্য দেশীয় গহনা শিল্পকে সমৃদ্ধ করা এবং বিশ্ব বাজারে বাংলাদেশের অলঙ্কার রপ্তানির সম্ভাবনাকে কাজে লাগানো।

সোমবার (১ জুলাই) রাজধানীর বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়োজকরা।  

আয়োজকরা বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প-২০৪১ সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে বাজুস প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর দেশের ইতিহাসে প্রথম আন্তর্জাতিক জুয়েলারি যন্ত্রপাতি প্রদর্শনী-২০২৪ এর সূচনা করেছেন। ’

বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন (বাজুস) এর কেন্দ্রীয় নেতৃবৃন্দ এবং প্রদর্শনীর আন্তর্জাতিক অংশীদাররা সংবাদ সম্মেলনে কথা বলেন।

 

বাজুসের সাধারণ সম্পাদক বাদল চন্দ্র রায়, সাবেক সভাপতি দিলীপ কুমার রায়, সহ-সভাপতি সমিত ঘোষ অপু, উপদেষ্টা রুহুল আমিন রাসেল এবং কেএনসি সার্ভিসের প্রতিষ্ঠাতা ও সিইও ক্রান্তি নাগভেকার সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, ৪ থেকে ৬ জুলাই রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিনব্যাপী অনুষ্ঠানটি আয়োজন করবে বাজুস। ইভেন্টের লক্ষ্য দেশীয় শিল্পকে উন্নত করা এবং বিশ্ববাজারে বাংলাদেশের গহনার রপ্তানি সম্ভাবনা অন্বেষণ করা।

ভারত, ইতালি, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, জার্মানি, চীন এবং থাইল্যান্ডসহ ১০টি দেশের ৩০টিরও বেশি কোম্পানি প্রদর্শনীতে গহনার যন্ত্রপাতি প্রদর্শন করবে বলে জানানো হয়।

বাজুস কর্মকর্তারা আশা করছেন, বিভিন্ন দেশের আধুনিক যন্ত্রপাতি প্রদর্শন উদ্যোক্তাদের বাংলাদেশে নতুন জুয়েলারি কারখানা স্থাপনে অনুপ্রাণিত করবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ভারত থেকে ছয়টি কোম্পানি অংশগ্রহণ করছে। সেগুলো হলো, তিশা সিএনসি ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, নিও ইন্সট্রুমেন্টস, সোলাঙ্কি মেশিনারি ওয়ার্কস, ইরা করপোরেশন, কোয়ান্টাম ইকুইপমেন্ট ও অ্যাকজেট সলিউশন।

ইতালি থেকে, তিনটি কোম্পানি অংশগ্রহণ করছে। এগুলো হলো জেটিই (JTE), ফাসটি (Fasti) এবং ওমপের (Omper)। তুরস্ক থেকে তিনটি কোম্পানি প্রদর্শন করবে; যথা ওটেক, ওর্টেক এবং গুভেনিস জুয়েলারি মোল্ড অ্যান্ড মেশিন। জার্মানির ফিশার এবং চীনের ডু আইটি ইন্ডাস্ট্রিজও উপস্থিত থাকবে।

বাংলাদেশের পাঁচটি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। এগুলো হলো ড্রিমস ইনস্ট্রুমেন্ট টেকনোলজি, বাংলাদেশ সায়েন্টিফিক ইন্সট্রুমেন্ট কোম্পানি, এক্সপার্ট ইন্সট্রুমেন্টস, ট্রাস্ট ও রার্টস বিডি।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক