বাংলাদেশ-সৌদি পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক, বিনিয়োগ বৃদ্ধিতে গুরুত্বারোপ

সৌদি আরব ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশ-সৌদি পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক, বিনিয়োগ বৃদ্ধিতে গুরুত্বারোপ

অনলাইন ডেস্ক

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। বৈঠকে বাংলাদেশে সৌদি আরবের বিনিয়োগ বৃদ্ধির বিষয়টি প্রাধান্য পেয়েছে।  

সোমবার (১ জুন) সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত এ বৈঠকে বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে এবং অফশোর ব্যাংকিং ব্যবস্থায় সৌদি আরবের বিনিয়োগের বিষয়ে আলোচনা হয়।  

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা  সালমান এফ রহমান, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. জাবেদ পাটোয়ারী, অতিরিক্ত পররাষ্ট্র সচিব ড. মু. নজরুল ইসলাম, মহাপরিচালক (পশ্চিম এশিয়া) মো. শফিকুর রহমান ও মহাপরিচালক (পররাষ্ট্রমন্ত্রীর দপ্তর) মো. আরিফ নাজমুল হাসান এবং সৌদি কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।


 
বৈঠকে বাংলাদেশ-সৌদি আরব যৌথ ব্যবসায়িক পরিষদকে (জয়েন্ট বিজনেস কাউন্সিল-জেবিসি) দুদেশের বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে তাদের কার্যক্রম আরও গতিশীল করার বিষয়ে জোর দেয়া হয়। সৌদি আরব থেকে তেল আমদানির ক্ষেত্রে বাংলাদেশের বিশেষ সুবিধাপ্রাপ্তির বিষয়েও আলোচনা করেন নেতৃবৃন্দ।

সৌদি আরবে ৩০ লাখ বাংলাদেশি কর্মীর কর্মসংস্থানের সুযোগ দেওয়ায় কৃতজ্ঞতা জানিয়ে দেশটিতে অবস্থানরত বাংলাদেশি ব্যবসায়ীদের রেজিস্ট্রেশনের বিশেষ সুযোগ প্রদানের অনুরোধ জানান পররাষ্ট্রমন্ত্রী। এ সময় জনশক্তি রপ্তানিতে আরও স্বচ্ছতা আনা এবং স্বার্থান্বেষী মহলের শ্রমিক হয়রানি বন্ধে একটি যৌথ টাস্কফোর্স গঠনের বিষয়েও আলোচনা করেন তিনি।

বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসনে সহায়তার আশ্বাস দেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। একইসঙ্গে গাজায় ইসরায়েলের বর্বরতা নিরসনকল্পে মুসলিম বিশ্বের ঐক্যবদ্ধ প্রয়াসের ওপর গুরুত্বারোপ করেন।  

দেড় ঘণ্টাব্যাপী বৈঠকে সৌদি যুবরাজ ও প্রধানমন্ত্রী মুহাম্মদ বিন সালমানের আসন্ন বাংলাদেশ সফরের বিষয়েও আলোচনা হয়। পাশাপাশি আগামী বছর সৌদি-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীর যথাযথ উদযাপনে যৌথ কর্মপরিকল্পনা গ্রহণ এবং বাংলাদেশ-সৌদি আরব যৌথ কমিশনের বৈঠককে মন্ত্রী পর্যায়ে উন্নীত করার সিদ্ধান্ত নেন নেতৃবৃন্দ।

news24bd.tv/আইএএম