ইউক্রেনের চকলেট কারখানা দখল রাশিয়ার!

ইউক্রেনের চকলেট কারখানা দখল রাশিয়ার!

অনলাইন ডেস্ক

ইউক্রেনের প্রাক্তন রাষ্ট্রপতি পাইটর পোরোশেঙ্কোর মালিকানাধীন চকলেট কারখানার শেয়ার আদালতের সিদ্ধান্তের পরে রাশিয়ান সরকারের মালিকানায় স্থানান্তরিত হয়। ফেডারেল বেলিফ সার্ভিসের বরাত দিয়ে সোমবার আরআইএ নভোস্টি  জানিয়েছে। খবর আরটির।

ফেব্রুয়ারিতে, একটি জেলা আদালত পশ্চিম রাশিয়ার লিপেটস্কে অবস্থিত মিষ্টান্ন সংস্থা রোশেনকে জাতীয়করণের পক্ষে রায় দেয়।

প্রতিষ্ঠানটি কয়েক বছর ধরে কর ফাঁকির অভিযোগে তদন্তাধীন ছিল।

বেলিফ পরিষেবার প্রধান, দিমিত্রি অ্যারিস্টভ, আরআইএ-কে আদালতের সর্বশেষ সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছেন, বলেছেন যে "জেএসসি লিপেটস্ক মিষ্টান্ন কারখানা রোশেনের শেয়ারগুলি রাজ্যে স্থানান্তর করা হয়েছে"।

ফেব্রুয়ারিতে, লিপেটস্কের ওক্টিয়াব্রস্কি জেলা আদালত রাশিয়ান রাষ্ট্রের পক্ষে রোশেনের শেয়ার বাজেয়াপ্ত করার জন্য ডেপুটি প্রসিকিউটর জেনারেলের একটি অনুরোধ মঞ্জুর করেছিল। বেলিফদের মতে, রোশেনের মালিকরা ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে অর্থায়ন করছিলেন এবং রাশিয়া বিরোধী নীতি সমর্থন করছিলেন।

পোরোশেঙ্কো এবং তার ছেলে আলেক্সিকে রাশিয়ার মাটিতে কোনও ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করতেও নিষিদ্ধ করা হয়েছিল।

রোশেন কর্পোরেশন ২০০১ সালে লিপেটস্কে কারখানাটি অধিগ্রহণ করে৷ ২০১৪ সালে, একটি ফৌজদারি মামলার কারণে উত্পাদন স্থগিত করা হয়েছিল যখন এর স্থানীয় ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে "অতিরিক্ত মুনাফা অর্জনের জন্য অবৈধভাবে একটি নিবন্ধিত ট্রেডমার্ক ব্যবহার করার জন্য অজ্ঞাতনামা অন্যদের সাথে ষড়যন্ত্র করার" অভিযোগ আনা হয়েছিল৷ কারখানাটি পরে ২০১৭ সালে সম্পূর্ণরূপে কাজ বন্ধ করার জন্য উত্পাদন পুনরায় শুরু করে।

পোরোশেঙ্কো ১৯৯৬ সালে রোশেন গ্রুপ প্রতিষ্ঠা করেন, এবং পরে তিনি রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হলে তার মিষ্টান্ন সংস্থা বিক্রি করার প্রতিশ্রুতি দেন। তিনি জুন ২০১৪ সালে ইউক্রেনের প্রেসিডেন্ট নির্বাচিত হন, কিন্তু কোম্পানির জন্য একজন ক্রেতা খুঁজে পাননি। ২০১৬ সালের জানুয়ারিতে, পোরোশেঙ্কো কর্পোরেশনে তার শেয়ার একটি স্বাধীন অন্ধ ট্রাস্টে স্থানান্তরিত করেন।

পোরোশেঙ্কো, যিনি ডনবাসে রাশিয়ান-ভাষী বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে কিয়েভের সামরিক অভিযানের তদারকি করেছিলেন, অফিসে থাকাকালীন ডোনেটস্ক এবং লুগানস্ক পিপলস রিপাবলিকের প্রতিনিধিদের সাথে কথিত গোপন কয়লা লেনদেনের জন্য বাড়িতে উচ্চ রাষ্ট্রদ্রোহিতার অভিযোগের মুখোমুখি হন।

২০১৯ সালে, তিনি ভ্লাদিমির জেলেনস্কির কাছে পুনঃনির্বাচনের জন্য তার বিড থেকে হেরে গিয়েছিলেন, যিনি এই প্রতিশ্রুতিতে প্রচার করেছিলেন যে তিনি ডনবাসে শান্তি স্থাপন করবেন, কেবলমাত্র রুশের সাথে ইউক্রেনের সংঘাতে ন্যাটো সমর্থন চাওয়ার জন্য।

পোরোশেঙ্কো বর্তমানে ইউরোপীয় সলিডারিটির প্রধান, একটি ছোট বিরোধী দল যার ৪৫০ সদস্যের জাতীয় আইনসভা, ভারখোভনা রাডায় ২৭টি আসন রয়েছে।

news24bd.tv/কেআই

এই রকম আরও টপিক