পেনশন কর্তৃপক্ষের ব্যাখ্যা প্রত্যাখ্যান, আন্দোলন চালিয়ে যাবেন শিক্ষকরা

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন

পেনশন কর্তৃপক্ষের ব্যাখ্যা প্রত্যাখ্যান, আন্দোলন চালিয়ে যাবেন শিক্ষকরা

অনলাইন ডেস্ক

জাতীয় পেনশন কর্তৃপক্ষ সর্বজনীন পেনশন নিয়ে যে ব্যাখ্যা দিয়েছে তাকে ভুল দাবি করে আন্দোলন অব্যাহত রাখার কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।  

বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আখতারুল ইসলাম সংবাদ মাধ্যমকে বলেন, ‘পত্রিকায় পড়লাম এবং টেলিভিশনেও দেখলাম, পেনশন কর্তৃপক্ষের একজন সদস্য কথা বলছেন। প্রত্যয় নিয়ে ভুল ব্যাখ্যা দেওয়া হচ্ছে। ’ তিনি আরও বলেন, তাঁদের দাবি না মানা পর্যন্ত কর্মবিরতি চলবে।

বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য বুধবার ফেডারেশনের একটি বৈঠক আয়োজন হতে পারে। ’

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অনির্দিষ্টকালের সর্বাত্মক কর্মবিরতি ১ জুলাই শুরু হয়। ওই দিনই প্রত্যয় কর্মসূচি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।

শিক্ষকদের কর্মবিরতির দ্বিতীয় দিনে আজ মঙ্গলবার অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘এই আন্দোলন অযৌক্তিক।

তিনি এ নিয়ে বিস্তারিত কিছু বলেননি। ওদিকে মঙ্গলবারই জাতীয় পেনশন কর্তৃপক্ষ কর্মসূচিটির বিভিন্ন বিষয়ে ব্যাখ্যা দিয়েছে। ’

‘প্রত্যয় সম্পর্কে কিছু বিষয়ে অধিকতর স্পষ্টীকরণ’ শিরোনামের ব্যাখ্যায় কর্তৃপক্ষ বলেছে, ‘২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত যেসব শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী চাকরিরত, তাঁরা আগের মতোই পেনশন-সুবিধা পাবেন। নতুনদের ক্ষেত্রে প্রত্যয় চালু হবে। ’ নতুন কর্মসূচিতে আনুতোষিক, অবসরের বয়স ইত্যাদি বিষয়ে ব্যাখ্যা তুলে ধরে জাতীয় পেনশন কর্তৃপক্ষ।

কর্মবিরতির কারণে বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীরা ক্লাস করতে পারছেন না, পরীক্ষা বন্ধ। কর্মকর্তা ও কর্মচারীরাও কর্মবিরতিতে। ফলে বিশ্ববিদ্যালয়গুলো কার্যত অচল।

শিক্ষকদের দাবি তিনটি হলো: ‘প্রত্যয়’ কর্মসূচির প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপার গ্রেডে (জ্যেষ্ঠ সচিবরা যে ধাপে বেতন পান) বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনকাঠামো প্রবর্তন।

news24bd.tv/আইএএম