বাইডেনের বিকল্প কমলা হ্যারিস?

জো বাইডেন এবং কমলা হ্যারিস

বাইডেনের বিকল্প কমলা হ্যারিস?

অনলাইন ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে চলতি বছরের নভেম্বরে। দেশটির বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন যদি চলতি বছরের নভেম্বরের নির্বাচন থেকে ডেমোক্র্যাটিক দলের হয়ে প্রার্থিতা প্রত্যাহার করে নেন তাহলে তার বিকল্প হিসেবে পছন্দের শীর্ষে আছেন বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

রয়টার্সের এক প্রতিবেদনে বাইডেনের প্রচারণা শিবির, হোয়াইট হাউস এবং ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির সাত সূত্রের বরাতে এই তথ্য জানা গেছে। এদিকে প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে সম্প্রতি জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায় সিএনএনের স্টুডিওতে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেটিক প্রার্থী বাইডেনের মধ্যে প্রথম মুখোমুখি বিতর্ক অনুষ্ঠিত হয়।

সেই বিতর্কে মার্কিন ইতিহাসের সবচেয়ে বেশি বয়সী (৮১ বছর) প্রেসিডেন্ট বাইডেন ধরাশায়ী হয়েছেন ট্রাম্পের বাক্যবাণে। বিতর্কের প্রথম দিকে অনেকটাই কোণঠাসা হয়ে পড়েন বাইডেন।

সেই বিতর্কের পর থেকে অনেকে এখন আর বাইডেনের ওপর আস্থা রাখতে পারছেন না। পাশাপাশি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে যেতে তার ওপর চাপ ক্রমেই বাড়ছে।

যদিও বাইডেন বলেছেন, তিনিই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

যদি এই পরিস্থিতিতে বাইডেন নির্বাচনী দৌড় থেকে সরে গেলে তার বিকল্প কে হতে পারেন, তা নিয়েও চলছে গুঞ্জন। ডেমোক্র্যাট দলীয় সূত্র বলছে, এ তালিকায় শীর্ষে আছেন কমলা হ্যারিস। ৫৯ বছর বয়সী কমলা ছাড়াও বাইডেনের সম্ভাব্য বিকল্প হিসেবে আরও কয়েকজন প্রভাবশালী ডেমোক্র্যাট নেতার নাম শোনা যাচ্ছে। তাদের মধ্যে ক্যালিফোর্নিয়ার গ্যাভিন নিউসাম, মিশিগানের গ্রেচেন হুইটমার এবং পেনসিলভানিয়ার জোশ শাপিরোর মতো গভর্নরদের নাম আছে। তবে সূত্র জানিয়েছে, বর্তমান অবস্থায় কমলা হ্যারিসকে কেউ টপকাতে পারার সম্ভাবনা নেই বললেই চলে।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক সেসব থেকে আরও জানা গেছে, যদি প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে দলের মনোনয়ন পেয়ে যান, তবে বাইডেনের প্রচার শিবিরের সংগ্রহ করা তহবিল কমলা হ্যারিসের কাছেই জমা হবে। প্রচার শিবিরের নিয়ন্ত্রণও তার কাছে থাকবে।

যদিও কমলা হ্যারিসের সহযোগীরা প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে লড়ার ব্যাপারে যেকোনো ধরনের আলাপ–আলোচনার কথা নাকচ করেছেন। তার কার্যালয় থেকে দেওয়া বিবৃতিতে জানানো হয়, দ্বিতীয় মেয়াদে বাইডেন প্রশাসনের ভাইস প্রেসিডেন্ট হিসেবেই লড়তে চান কমলা।

উল্লেখ্য, ডেমোক্রেটিক ও রিপাবলিকান- উভয় পার্টি নিজেদের প্রেসিডেন্ট প্রার্থীর মনোনয়ন দেয় অঙ্গরাজ্যভিত্তিক প্রাথমিক বাছাইপর্বের (প্রাইমারি) মধ্য দিয়ে। ইতোমধ্যে সেই প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।  

news24bd.tv/SC