প্রশ্ন ফাঁসের টাকার ভাগ পেতেন ক্ষমতাধর নেতারাও

প্রতীকী ছবি

প্রশ্ন ফাঁসের টাকার ভাগ পেতেন ক্ষমতাধর নেতারাও

অনলাইন ডেস্ক

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলীর দেওয়া তথ্যে অনেকের নাম পেয়েছে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।  

আবেদ আলীর তথ্য অনুযায়ী, প্রশ্ন ফাঁসে পিএসির কর্মকর্তা-কর্মাচারীরা জড়িত। কিছু ক্ষমতাধর নেতাও প্রশ্ন ফাঁসের টাকার ভাগ পেতেন। আবেদ আলীর কাছ থেকে পাওয়া তথ্য বিশ্লেষণে তাদের সম্পর্কে খোঁজ নেওয়া শুরু হয়েছে।

দুর্নীতির সত্যতা পেলে প্রত্যেককে আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছে সিআইডি সূত্র।

সিআইডির বিশেষ পুলিশ সুপার আজাদুর রহমান বলেন, গ্রেপ্তার করাদের স্বীকারোক্তির পাশাপাশি তদন্তে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। গ্রেপ্তার ১৭ জনের মধ্যে যাঁরা স্বীকারোক্তি দিয়েছেন, তাঁদের পর্যায়ক্রমে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হবে।

আবেদ আলীর উদ্ধৃতি দিয়ে সিআইডি সূত্র বলেছে, আবেদ আলী পিএসসির ঊর্ধ্বতনদের আরও অনেকের নাম বলেছেন।

পিএসসির সাবেক সদস্য মাহফুজুর রহমানের গাড়িচালক ছিলেন তিনি। সে সময় রাজধানীর গুলশান এলাকায় একটি ভবন এবং নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় ‘ভিন্ন জগৎ’ নামের একটি রিসোর্ট ছিল মাহফুজুর রহমানের। অর্থের বিনিময়ে পরীক্ষার্থীদের এ দুই জায়গায় রেখে পরীক্ষার এক দিন আগে প্রশ্নপত্র দেওয়া হতো। বিনিময়ে মাহফুজুর রহমানকে টাকা দিয়েছেন তিনি।

ওই সময় দলীয় নেতাদের তালিকা অনুযায়ী তিনি টাকা নিতেন এবং নেতাদের ভাগ দিতেন। মাহফুজুর রহমানের বিরুদ্ধে এর আগে মামলা হয়। মামলায় তাঁর দণ্ড হয় জানিয়ে সিআইডি সূত্র বলেছে, এর আগেই তিনি দেশ ছেড়ে পালিয়ে যান। তত দিনে তিনি কোটি কোটি টাকার মালিক বনেছেন।
 
আবেদ আলীর তথ্য মতে, দীর্ঘদিন ধরে তিনি বিসিএস প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত। তবে ২৪তম, ২৫তম ও ২৭তম ব্যাচে প্রশ্ন ফাঁসের ঘটনা সবচেয়ে বেশি। এর সঙ্গে আরও অনেকে জড়িত।  

সিআইডি সূত্র বলেছে, মাহফুজুর রহমানের সঙ্গে বিএনপি-জামায়াত জোটের একটি রাজনৈতিক সিন্ডিকেট ছিল বলে আবেদ আলী তাদের জানান। তাঁদের কিছু ক্ষমতাধর নেতা প্রশ্ন ফাঁসের এই টাকার ভাগ পেতেন। ওই সময় বিএনপি-জামায়াত-শিবিরসহ চারদলীয় জোটের নেতাকর্মীরা বেশি ঢুকেছেন বিসিএস ক্যাডারে।

গোয়েন্দা সূত্র বলছে, আবেদ আলীর সঙ্গে প্রশ্ন ফাঁসে জড়িত পিএসসির আরও একজন চতুর্থ শ্রেণির কর্মচারীকে ১০ কোটি টাকার চেকসহ গত মঙ্গলবার গ্রেপ্তার করে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী। তাঁকে জিজ্ঞাসাবাদ চলছে।

news24bd.tv/কেআই