বাঁধা উপেক্ষা করে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি পেশ আন্দোলনকারীদের

আন্দোলনকারী শিক্ষার্থীদের অবস্থান

বাঁধা উপেক্ষা করে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি পেশ আন্দোলনকারীদের

অনলাইন ডেস্ক

সকল বাঁধা উপেক্ষা করে সরকারি চাকরিতে কোটার যৌক্তিক সংস্কারের এক দফা দাবি আদায়ের লক্ষ্যে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি পেশ করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। রোববার দুপুর ৩টার দিকে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল রাষ্ট্রপতির সামরিক সচিবের কাছে স্মারক লিপি জমা দেন। বঙ্গভবন থেকে বের হয়ে প্রতিনিধি দলটি গণমাধ্যমকে এ তথ্য জানায়।

এর আগে রোববার (১৪ জুলাই) দুপুর আড়াইটার দিকে তারা বঙ্গভবনে প্রবেশ করেন।

প্রতিনিধিদলে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আরিফ সোহেল, সারজিস আলম, নাহিদ ইসলাম, আব্দুল হান্নান মাসউদ, আসিফ মাহমুদ, রাশিদুল ইসলাম রিফাত, আব্দুল কাদের, মো. মাহিন সরকার, আশিক ও হাসিব আল ইসলাম।

এদিকে আন্দোলনরত শিক্ষার্থীরা অবস্থান নিয়েছেন গুলিস্তান বঙ্গবন্ধু স্কয়ার পাতাল সড়ক মার্কেট মোড়ে।

এর আগে গুলিস্তান জিরো পয়েন্টে পুলিশের ব্যারিকেড ভেঙে বঙ্গভবনের সামনে গুলিস্তান বঙ্গবন্ধু স্কয়ার পাতাল সড়ক মার্কেট মোড়ে ফের পুলিশের বাধার সম্মুখীন হন শিক্ষার্থীরা। এ সময় আন্দোলনের সমন্বয়কদের সঙ্গে কথা বলে পুলিশ।

পরে কোটা সংস্কার আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম আন্দোলনকারীদের উদ্দেশে বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়-কলেজের শিক্ষার্থীদের অনুরোধ করছি, এটা রাষ্ট্রপতির ভবন তথা সংরক্ষিত এলাকা। এখানে (বঙ্গবন্ধু স্কয়ার, পাতাল সড়ক মার্কেট মোড়) সব শিক্ষার্থী অবস্থান নেবেন, শুধু সমন্বয়করা বঙ্গভবনে যাবেন। ’

তিনি আরও বলেন, ‘বঙ্গভবনের নিরাপত্তার ইস্যু রয়েছে। অতিউৎসাহী হওয়া যাবে না। আজকে পর্যন্ত আমাদের আন্দোলনে কোনো অনিয়ম ছিল না। কেউ লিমিট ক্রস করবেন না। আমরা সরকারি চাকরিতে কোটা সংস্কার করতে এসে মামলা খেয়ে সরকারি চাকরির ক্যারিয়ার শেষ করতে চাই না। ’

এর আগে গণপদযাত্রা ও স্মারকলিপি কর্মসূচি প্রদানের কর্মসূচিতে অংশ নিতে আজ রোববার সকাল সাড়ে ৯টায় ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর ব্যানারে  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য চত্বরে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। পরে মিছিল নিয়ে রায় সাহেব বাজার হয়ে তাঁতীবাজার মোড় হয়ে গুলিস্তান মাজার থেকে পুলিশ হেড কোয়ার্টার্স হয়ে কেন্দ্রীয় শহীদ মিনার হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে পৌঁছেন শিক্ষার্থীরা। সেখান থেকে দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যোগ দিয়ে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি প্রদানের জন্য বিরাট গণপদযাত্রা নিয়ে বঙ্গভবনের উদ্দেশে রওনা দেন আন্দোলনরত শিক্ষার্থীরা।
news24bd.tv/আইএএম