সিরাজগঞ্জে সংঘর্ষ: টিয়ারশেল-রাবার বুলেট নিক্ষেপ

সিরাজগঞ্জে সংঘর্ষ: টিয়ারশেল-রাবার বুলেট নিক্ষেপ

সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাজগঞ্জে কোটা আন্দোলনকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। মঙ্গলবার দুপুর তিনটা থেকে বিকেল পৌনে পাঁচটা পর্যন্ত শহরের গোসালা, হাসপাতাল রোড, রেলগেট ও ইসলামিয়া কলেজ রোড এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে রাবার বুলেট ও টিয়ারশেলের আঘাতে কোটা আন্দোলনকারী ও ইটপাটকেলের আঘাতে ৫ পুলিশ সদস্যসহ অন্তত ২০জন আহত হয়েছে।

আহতদের মধ্যে গুলিবিদ্ধ অবস্থায় জিসান (১৯) ও সিয়ামকে (১৯) সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বাকিদের মধ্যে নাবিল, সৈকত নয়ন ও ইমনের নাম জানা গেছে।

আহত পুলিশ সদস্যরা হলো- সিরাজগঞ্জ ২নং পুলিশ ফাঁড়ি পরিদর্শক এস এম কামাল, গোয়েন্দা পুলিশের উপপরিদর্শক সৌমিক হাসান, অতিরিক্ত পুলিশ সুপার রেজওয়ানুল ইসলাম ও ডিএসবির উপ পরিদর্শক শফিকুল ইসলামসহ পাঁচজন।

আন্দোলনকারী ও প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর তিনটার দিকে কোটা আন্দোলনকারী শহরের ইসলামিয়া কলেজ মাঠে অবস্থান নিয়ে শ্লোগান দেওয়া শুরু করে। একপর্যায়ে আন্দোলনকারীরা হাসপাতাল রোড দিয়ে মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ বাঁধা দিলে তা ভেঙে হাসপাতাল রোড হয়ে রেলগেট দিকে অগ্রসর হতে শুরু করে।

মিছিলটি রেলগেটের কাছে পৌঁছানোর আগে পুলিশ ফের বাঁধা দিলে ধাক্কাধাক্কির এক পর্যায়ে দুপক্ষের মধ্যে বেঁধে যায়। সংঘর্ষে গোসালা রোড রণক্ষেত্রে পরিণত হয়। পর্যায়ক্রমে সংঘর্ষ গোসালা রোড, হাসপাতাল রোড ও ইসলামিয়া কলেজ রোডে ছড়িয়ে পড়ে। সংঘর্ষে ইটপাটকেল নিক্ষেপে পুলিশ সদস্য ও টিয়ারশেল এবং রাবার বুলেটের আঘাতে কোটা আন্দোলনকারীসহ অন্তত ২০জন আহত হয়।

আন্দোলনকারী সৈকত ও নাবিল জানায়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল নিয়ে রেলগেট এলাকায় পৌঁছালে পুলিশ বাঁধা দেয়। সেখান থেকেই সংঘর্ষের সূত্রপাত ঘটে। পুলিশ ছাত্রদের ওপর টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করেছে। আমাদের বেশ কয়েকজন আহত হয়েছে।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুল ইসলাম বলেন, সংঘর্ষস্থল থেকে ৮/৯ জনকে আটক করা হয়েছে।

সিরাজগঞ্জ অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আব্দুল হান্নান মিয়া জানান, কোটা আন্দোলনকারী শান্তিপূর্ণ মিছিল করেছে। কিন্তু আন্দোলকারীদের মধ্যে বহিরাগতরা ঢুকে পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

news24bd.tv/তৌহিদ