প্রধানমন্ত্রীকে নিয়ে মিথ্যা প্রতিবেদন প্রকাশ, ক্ষমা চাইলো ভারতীয় সংবাদ আউটলেট

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ইন্ডিয়া টুডে এনই'র মিথ্যা প্রতিবেদন

প্রধানমন্ত্রীকে নিয়ে মিথ্যা প্রতিবেদন প্রকাশ, ক্ষমা চাইলো ভারতীয় সংবাদ আউটলেট

অনলাইন ডেস্ক

বাংলাদেশের রাজধানী ঢাকায় সহিংস সংঘর্ষের সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিমানযোগে সরিয়ে নেওয়ার মিথ্যা দাবি করা ভারতীয় এক সংবাদ আউটলেট ক্ষমা চেয়েছে। দেশটির উত্তর-পূর্ব প্রদেশের একটি সংবাদ আউটলেট ইন্ডিয়া টুডে এনই প্রতিবেদনটির জন্য ক্ষমা চেয়েছে বলে জানা গেছে।

নয়াদিল্লিস্থ বাংলাদেশ হাইকমিশন সেই প্রতিবেদনটির প্রতিবাদ করার পরে আউটলেটটির ওয়েবসাইটে লেখা হয়েছে, ‘ইন্ডিয়া টুডে এনই এই অনিচ্ছাকৃত ভুলের জন্য আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী এবং এটি আমাদের প্রতিবেশী দেশে কোনো ধরনের বিভ্রান্তি বা উত্তেজনা সৃষ্টি করে থাকলে তার জন্য দুঃখ প্রকাশ করছে। সেখানে আরও বলা হয়েছে, ‘একটি মর্যাদাপূর্ণ সংবাদ প্রকাশনা হিসেবে আমরা তথ্যনির্ভর ও নৈতিক উভয় সাংবাদিকতার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।

ভারতে বাংলাদেশ হাইকমিশন ২১ জুলাই ইন্ডিয়া টুডে এনই-এ প্রকাশিত একটি প্রতিবেদনের যথার্থতাকে নাকচ করে, যার শিরোনাম ছিল ‘সহিংস সংঘর্ষের কারণে ভারতীয় শিক্ষার্থীরা ঢাকা ছাড়ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিমানে করে সরিয়ে নেওয়া হয়েছে। ’

এই সংবাদটি ইন্ডিয়া টুডে এনইর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মেও শেয়ার করা হয়। হাইকমিশন বলেছে, যেকোনো দেশের এমন সংকটময় মুহূর্তে গুজবের ওপর ভিত্তি করে এ ধরনের ভুল তথ্য ও প্রতিবেদন জনগণকে বিভ্রান্ত করতে পারে, এমনকি সংকটে ইন্ধন জোগাতে এবং পরিস্থিতিকে আরও বিশৃঙ্খল করে তুলতে পারে। এছাড়া সংবেদনশীলতা অনুধাবন না করে, এই ধরনের প্রতিবেদন শুধু জনগণ ও সমাজকে ব্যাপক নেতিবাচকভাবে প্রভাবিতই করে না, বরং যেকোনো সংবাদ আউটলেটের বিশ্বাসযোগ্যতাকেও প্রশ্নবিদ্ধ করে।

news24bd.tv/SC