‘কাল্পনিক শত্রু তৈরি’, যুক্তরাষ্ট্র-জাপানকে সতর্ক করলো চীন

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং

‘কাল্পনিক শত্রু তৈরি’, যুক্তরাষ্ট্র-জাপানকে সতর্ক করলো চীন

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্র ও জাপানকে ‘কাল্পনিক শত্রু তৈরি বন্ধ’ করার জন্য সতর্ক করেছে চীন। সোমবার (২৯ জুলাই) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ান বলেছেন, ‘আমরা অবিলম্বে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ ও কাল্পনিক শত্রু তৈরি বন্ধ করতে যুক্তরাষ্ট্র ও জাপানকে জোরালোভাবে আহ্বান জানাচ্ছি। ’ টোকিওতে আলোচনায় দক্ষিণ চীন সাগরে চীনের কর্মকাণ্ডের বিরুদ্ধে সমালোচনার পর এই সতর্ক করা হলো।  এএফপি খবরে এসব জানানো হয়।

 

জাপানের রাজধানীতে রোববার আলোচনার পর যুক্তরাষ্ট্র ও আয়োজকরা দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের ‘অস্থিতিশীল কর্মকাণ্ড’ এবং চীন ও উত্তর কোরিয়ার সঙ্গে রাশিয়ার ক্রমবর্ধমান সামরিক সহযোগিতার নিন্দা করে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন, প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ও তাদের জাপানি সমকক্ষরা একটি যৌথ বিবৃতিতে বলেন, সামুদ্রিক সীমা নিয়ে চীনের অবৈধ দাবি ও সেখানে সামরিক স্থাপনা তৈরি এবং দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের হুমকি ও উসকানিমূলক কার্যকলাপের বিরুদ্ধে তারা দৃঢ়ভাবে আপত্তি পুনর্ব্যক্ত করেছেন।  
 
বিবৃতিতে আরও বলা হয়, চীনের ‘এই অঞ্চলে অস্থিতিশীল কর্মকাণ্ডের মধ্যে রয়েছে সমুদ্রে ও আকাশে অনিরাপদ এনকাউন্টার, অন্যান্য দেশের উপকূলীয় সম্পদ আহরণকে ব্যাহত করার চেষ্টা, সেই সঙ্গে কোস্ট গার্ড ও নৌবাহিনীর জাহাজের বিপজ্জনক ব্যবহার’।

এ ছাড়া তারা অভিযোগ করেছে, চীন ‘পূর্ব চীন সাগরে একতরফাভাবে শক্তি প্রয়োগ বা জবরদস্তি করে স্থিতাবস্থা পরিবর্তনের চেষ্টা তীব্রতর করেছে’ এবং চীনা ‘পররাষ্ট্রনীতি অন্যের খরচে নিজের সুবিধার জন্য আন্তর্জাতিক শৃঙ্খলাকে পুনর্নির্মাণ করতে চায়’।

অন্যদিকে, চীনের লিন জিয়ান সোমবার বলেছেন, এই যৌথ বিবৃতিতে ‘তথ্যকে উপেক্ষা, সঠিক ও ভুলকে মিশ্রিত করে চীনের পররাষ্ট্রনীতিকে বিদ্বেষপূর্ণভাবে আক্রমণ করা হয়েছে’।

তিনি আরও বলেন, বিবৃতিটি ‘অশোভননভাবে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে, সামুদ্রিক বিষয়ে চীনের বিরুদ্ধে বিদ্বেষপূর্ণ আক্রমণ ও কুৎসা করে, চীনের স্বাভাবিক সামরিক উন্নয়ন ও প্রতিরক্ষা নীতির ওপর অবিবেচক মন্তব্য করে, চীনা হুমকির বিষয় অতিরঞ্জিত করে ও আঞ্চলিক উত্তেজনাকে বিদ্বেষপূর্ণভাবে উসকে দেয়। চীন এর নিন্দা ও দৃঢ়ভাবে বিরোধিতা করে।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক