শিক্ষার্থীদের গণগ্রেপ্তার বন্ধের আহ্বান অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের

সংগৃহীত ছবি

শিক্ষার্থীদের গণগ্রেপ্তার বন্ধের আহ্বান অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের

অনলাইন ডেস্ক

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের গণগ্রেপ্তার ও নির্বিচারে আটক করা হচ্ছে বলে অভিযোগ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এ গণগ্রেপ্তার ও আটক বন্ধের আহ্বান জানিয়েছে সংগঠনটি।

সোমবার (২৯ জুলাই) অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

সংগঠনটি বলছে, বাংলাদেশে যে ভয়ের পরিবেশ রয়েছে, তা আরও জোরালো করতে গণগ্রেপ্তার ও আটককে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে কর্তৃপক্ষ।

প্রতিবেদনে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক স্মৃতি সিং বলেন, আন্দোলনকারী শিক্ষার্থীদের গণগ্রেপ্তার ও নির্বিচারে আটক করা হচ্ছে। বিভিন্ন প্রতিবেদন মতে, এই গ্রেপ্তারগুলো সম্পূর্ণ রাজনৈতিক উদ্দশ্যপ্রণোদিত। সরকারকে চ্যালেঞ্জ করার সাহস করেন, এমন যে কারও মুখ বন্ধ করতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। একই সঙ্গে ভয়ের পরিবেশকে আরও জোরালো করতে গ্রেপ্তার ও আটককে একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে।

মতপ্রকাশের স্বাধীনতা ও শান্তিপূর্ণ সমাবেশের অধিকারের প্রতি বাংলাদেশের কর্তৃপক্ষকে সম্মান জানাতে হবে বলে মন্তব্য করেন স্মৃতি সিং।

তিনি বলেন, বিক্ষোভে যারা শান্তিপূর্ণভাবে অংশ নিয়েছেন, তাদের শাস্তি দিতে যেন মিথ্যা অভিযোগ আনা না হয়, তা বাংলাদেশের কর্তৃপক্ষকে নিশ্চিত করতে হবে। শান্তিপূর্ণভাবে আন্দোলন করা কোনো অপরাধ নয়। বাংলাদেশে ভিন্নমতাবলম্বীদের গ্রেপ্তার বন্ধ করতে হবে। গ্রেপ্তারের ক্ষেত্রে অবশ্যই যথাযথভাবে আন্তর্জাতিক মানবাধিকার আইন নিশ্চিত করতে হবে।

news24bd.tv/DHL