লেবানন ও ইরানের আকাশসীমা এড়িয়ে যাচ্ছে অনেক এয়ারলাইনস

লেবানন ও ইরানের আকাশসীমা এড়িয়ে যাচ্ছে অনেক এয়ারলাইনস

অনলাইন ডেস্ক

বিভিন্ন দেশের এয়ারলাইনস থেকে ইসরায়েল ও লেবাননে ফ্লাইট বাতিল করা হয়েছে। এছাড়া ইরান ও লেবাননের আকাশসীমাও এড়িয়ে যাচ্ছে তারা। গত মঙ্গলবার লেবাননে এক হামলায় হিজবুল্লাহর সর্বোচ্চ সামরিক কমান্ডার ফুয়াদ সুখর এবং বুধবার গভীর রাতে তেহরানে হামাসপ্রধান ইসমাইল হানিয়াকে হত্যা করে ইসরায়েল। এর পর থেকে ইরানের হামলার শঙ্কা দেখা দিয়েছে দেশটিতে।

এক বিবৃতিতে বার্তাসংস্থা রয়টার্সকে সিঙ্গাপুর এয়ারলাইনস জানিয়েছে, শুক্রবার (২ আগস্ট) সকাল থেকে ইরানের আকাশসীমার ব্যবহার বন্ধ করেছে তারা। নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে তারা বিকল্প রুট ব্যবহার করছে। ফ্লাইট রাডার ২৪-এর তথ্য মতে, তাইওয়ানের ইভা এয়ার ও চায়না এয়ারলাইনসকে শুক্রবার (২ আগস্ট) আমস্টারডাম যাওয়ার পথে ইরানের আকাশসীমা এড়িয়ে যেতে দেখা গেছে।

এয়ারলাইনস দুটি আগে ইরানের আকাশসীমা ব্যবহার করত।

এয়ারলাইনস দুটিকে রুট পরিবর্তনের বিষয়ে জানতে চাইলে সাড়া পাওয়া যায়নি।
গত এপ্রিলে ইরান ও ইসরায়েলের মধ্যে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা হয়েছে। তার পর থেকেই যুক্তরাষ্ট্র, ইউরোপীয় এয়ারলাইনসসহ অনেক এয়ারলাইনস ইরানের আকাশসীমা ব্যবহার বন্ধ করে দিয়েছে।

ফ্লাইট রাডার ২৪-এর তথ্য অনুসারে, শুক্রবার (২ আগস্ট) ভোরে লন্ডনের হিথ্রোতে সিঙ্গাপুর এয়ারলাইনসের ফ্লাইটটি তুর্কমেনিস্তান ও আজারবাইজানের মধ্য দিয়ে ইরানের উত্তর দিকে গিয়েছিলো। যদিও আগে তারা ইরানের আকাশসীমা দিয়েই ওই গন্তব্যে যেত।

তবে শুক্রবার (২ আগস্ট) সংযুক্ত আরব আমিরাতের ক্যারিয়ার ইতিহাদ, এমিরেটস, ফ্লাই দুবাই, কাতার এয়ারওয়েজ, তুর্কি এয়ারলাইনসসহ অনেক এয়ারলাইনস ইরানের আকাশসীমা ব্যবহার করেছিলো বলে জানা গেছে।

আরও পড়ুন: মধ্যপ্রাচ্য সংকট: হামলার আশঙ্কায় বিমান চলাচল বন্ধ করে দিল এয়ার ইন্ডিয়া

গত দুই দিনে এয়ার ইন্ডিয়া, জার্মানির লুফথানসা গ্রুপ, ইউএস ক্যারিয়ার ইউনাইটেড এয়ারলাইনিস, ডেল্টা এয়ার  ও ইতালির আইটিএ এয়ারওয়েজ তেল আবিবের ফ্লাইট স্থগিত করেছে। সামরিক তৎপরতায় বিমান চলাচলে ঝুঁকির সম্ভাবনায় কানাডা বৃহস্পতিবার (১ আগস্ট) থেকে কানাডার বিমানকে এক মাসের জন্য লেবাননের আকাশসীমা এড়াতে নির্দেশ দিয়েছে। এছাড়া ব্রিটেন থেকে আগামী এক মাস ধরে লেবাননের আকাশসীমায় বিমানবিধ্বংসী অস্ত্র ও সামরিক তৎপরতার সম্ভাব্য ঝুঁকির বিষয়ে পাইলটদের পরামর্শ দেওয়া হয়েছে। (সূত্র: রয়টার্স)

news24bd.tv/SC