‘এখন যারা নাশকতা করছে তারা ছাত্র নয়, শক্ত হাতে দমনের আহ্বান’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর সঙ্গে নিরাপত্তা বিষয়ক জাতীয় কমিটির বৈঠক

‘এখন যারা নাশকতা করছে তারা ছাত্র নয়, শক্ত হাতে দমনের আহ্বান’

অনলাইন ডেস্ক

‘এখন যারা নাশকতা করছে তারা কেউই ছাত্র নয়’, উল্লেখ করে তাদের শক্ত হাতে দমনে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (৪ আগস্ট) দুপুরে গণভবনে নিরাপত্তা বিষয়ক জাতীয় কমিটির বৈঠক শেষে এ কথা বলেন তিনি। বেলা ১১টায় গণভবনে বৈঠকে বসে নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটি। বৈঠকটি শেষ হয় ২টার দিকে।

প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এবিএম সরওয়ার-ই-আলম সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

এসময় প্রধানমন্ত্রী বলেন, এখন যারা নাশকতা করছে, তারা কেউই ছাত্র নয়। তারা সন্ত্রাসী। এই সন্ত্রাসীদের শক্ত হাতে দমন করার জন্য আমি দেশবাসীর প্রতি আহ্বান জানাই।

সরকারের বর্তমান মেয়াদে এটিই জাতীয় নিরাপত্তা সংক্রান্ত সর্বোচ্চ এই নীতি-নির্ধারণী কর্তৃপক্ষের প্রথম বৈঠক। এর আগে সবশেষ জাতীয় নির্বাচনের প্রায় দেড় মাস আগে গত বছরের ১৫ নভেম্বর এই কমিটি বৈঠকে বসেছিল।

নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির আহ্বায়ক খোদ প্রধানমন্ত্রী। মন্ত্রী-প্রতিমন্ত্রী, নিরাপত্তা উপদেষ্টা, সচিব, সেনা, নৌ, বিমান, পুলিশ, বিজিবি, কোস্ট গার্ড, ফোর্সেস ইন্টিলিজেন্স ও এনএসআই এর প্রধানসহ এই কমিটির মোট সদস্য ২৯ জন।

২০১৯ সালে গঠিত নিরাপত্তা সংক্রান্ত জাতীয় কমিটির কাজ হচ্ছে দেশের নিরাপত্তা এবং প্রতিরক্ষা সংক্রান্ত যাবতীয় সমস্যাবলি ও কার্যক্রমের পুনরীক্ষণ, দেশের অভ্যন্তরীণ নিরাপত্তাজনিত পরিস্থিতি মূল্যায়ন ও পুনরীক্ষণ, দেশের নিরাপত্তা সংক্রান্ত বিষয়য়াদির উপর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান ও প্রয়োজনবোধে মন্ত্রিসভার জন্য সুপারিশ প্রণয়ন এবং সংশ্লিষ্ট বিষয়াদি। এই কমিটির সাচিবিক সহায়তা করে মন্ত্রিপরিষদ বিভাগ।

এর আগে সবশেষ গত ৭ জানুয়ারির জাতীয় নির্বাচনের প্রায় দেড় মাস আগে ২০২৩ সালের ১৫ নভেম্বর এ কমিটি বৈঠকে বসেছিল। সেদিক থেকে সরকারের বর্তমান মেয়াদে এটিই হচ্ছে জাতীয় নিরাপত্তা সংক্রান্ত সর্বোচ্চ এই নীতি-নির্ধারণী কর্তৃপক্ষের প্রথম বৈঠক।

উল্লেখ্য, শনিবার বিকেল ৩টায় ছাত্রজনতার বিক্ষোভ মিছিলে সরকার পতনের এক দফা ঘোষণা দেন আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম। সেই সঙ্গে পূর্বঘোষিত কর্মসূচি সর্বাত্মক অসহযোগ এর ডাক দেয়।

অন্যদিকে একইদিন দুপুরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ঢাকার ওয়ার্ডে ওয়ার্ডে ও দেশজুড়ে সকল বিভাগীয় শহর ও জেলা শহরে জমায়াতের ঘোষণা দেয়।

news24bd.tv/DHL