২০২৩ সালের পর টেস্ট ক্রিকেটে প্রথম ড্র

২০২৩ সালের পর টেস্ট ক্রিকেটে প্রথম ড্র

অনলাইন ডেস্ক

২০২৩ সালের জুলাইয়ে শেষ টেস্ট ড্র দেখা গিয়েছিলো টেস্ট ক্রিকেটে। ত্রিনিদাদে কাল রোববার (১১ আগস্ট) দিনের প্রথম সেশনে ওয়ানডের গতিতে রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছিলো দক্ষিণ আফ্রিকা। তাদের উদ্দেশ্য সফল হতো যদি তারা বাকি দুই সেশনের মধ্যে ওয়েস্ট ইন্ডিজকে অলআউট করতে পারতো।  

কিন্তু ক্যারিবীয় ব্যাটাররা দারুণভাবে প্রতিরোধ করায় লড়াইয়ের মধ্য দিয়ে ম্যাচ শেষ হলো ড্রয়ে।

এই বছর টেস্টে ড্রয়ের ঘটনা ঘটেছিলো ২৮ ম্যাচ আগে। সেইসময়ও ভেন্যু ছিল এই এই পোর্ট অব স্পেন। সেবার ওয়েস্ট ইন্ডিজের প্রতিপক্ষ ছিলো ভারত। এবারের ড্রয়ের পেছনে বড় কারণ অবশ্য আবহাওয়া।
কারণ বৃষ্টির কারণে এই টেস্টের মোট ১৪২ ওভারের খেলা মাঠে গড়ায়নি।

ত্রিনিদাদে কাল ম্যাচের পঞ্চম ও শেষ দিনে ২৪ ওভার ব্যাট করে ৩ উইকেটে ১৪৩ রান যোগ করে দক্ষিণ আফ্রিকা। দুই ওপেনারের মধ্যে টনি ডি জর্জি ৬০ বলে ৪৫ ও এইডেন মার্করাম ৪৮ বলে ৩৮ রান করেন। আর তিনে নেমে ২ ছয় ও ৬ চারে ৫০ বলে ৬৮ রান করেন ত্রিস্তান স্টাবস। প্রথম ইনিংসে পাওয়া ১২৪ রানের লিডের সঙ্গে পরের রান যোগ হয়ে ২৬৮ রানের লক্ষ্য দেয় প্রোটিয়ারা।

দুই সেশনের বেশি সময় হাতে নিয়ে ইনিংস ঘোষণা করার পর সহজ জয়ই দেখছিলো দক্ষিণ আফ্রিকা। কারণ স্বাগতিক দলের দুই ওপেনার কার্লোস ব্র্যাথওয়েট (০) ও মিকাইল লুইসকে (৯) ৮ ওভারের মধ্যেই বিদায় করেছিল সফরকারীরা। কিন্তু এরপর প্রতিরোধ গড়েন মাত্র অষ্টম টেস্ট খেলতে নামা অ্যাথানেজ। তাকে দারুণ সঙ্গ দেন ৫৪ বলে ৩১ রান করা কিসি কার্টি, কিভাব হজ (৫৫ বলে ২৯ রান)।

আরও পড়ুন: রশিদ খানের বলে বলে ছক্কা হাঁকালেন পোলার্ড

এই বাঁহাতি ব্যাটার শেষ পর্যন্ত ১১৬ বলে ৯২ রান করে আউট হলেও ততোক্ষণে খেলা হয়েছে ৫২.৫ ওভারের। জেতার সম্ভাবনা না থাকায় তিন ওভার পরেই ড্র মেনে নেয় দক্ষিণ আফ্রিকা। জেসন হোল্ডার ৭৬ বলে ৩১ রান নিয়ে অপরাজিত থাকেন।

দুই ইনিংসে ৮ উইকেট শিকার করা কেশব মহারাজ পান ম্যান অব দ্য ম্যাচের পুরষ্কার।

news24bd.tv/SC