পানির সন্ধানে মঙ্গলে নাসা-বিপি'র যৌথ অভিযানের চুক্তি স্বাক্ষর 

পানির সন্ধানে মঙ্গলে নাসা-বিপি'র যৌথ অভিযানের চুক্তি স্বাক্ষর 

অনলাইন ডেস্ক

মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব এবং পানির সন্ধান নিয়ে সবসময়ই বিজ্ঞানীরা নতুন মাত্রা যোগ করার প্রচেষ্টায় থাকেন। সম্প্রতি নাসার প্রেরিত রোবটযান ‘মার্স ইনসাইট ল্যান্ডার’ সম্প্রতি মঙ্গল গ্রহের ভূপৃষ্ঠের গভীরে পানির অস্তিত্বের ইঙ্গিত দিয়েছে।

এই সন্ধান নাসাকে উদ্বুদ্ধ করেছে মঙ্গলের মাটিতে খনন করতে। সেই লক্ষ্যে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা এবং ব্রিটিশ পেট্রোলিয়ামের (বিপি) মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তির আওতায়, বিপির অভিজ্ঞতা এবং বিশেষায়িত প্রযুক্তি ব্যবহার করে মঙ্গল গ্রহের ভূপৃষ্ঠে খনন কার্যক্রম পরিচালনা করবে নাসা। বিপি দীর্ঘ ১০০ বছরেরও বেশি সময় ধরে পৃথিবীর বিভিন্ন স্থানে ভিন্ন ভিন্ন পরিবেশে তেল ও গ্যাস অনুসন্ধানে কাজ করে আসছে এবং ভূপৃষ্ঠ খননে তাদের দক্ষতা সর্বজনবিদিত।

অন্যদিকে, নাসা মহাকাশ অভিযান এবং যান তৈরিতে সফল হলেও অন্য গ্রহের পৃষ্ঠ খননে তাদের দক্ষতা সীমিত। এই সীমাবদ্ধতা কাটিয়ে উঠতেই নাসা বিপির সাথে যৌথভাবে মঙ্গল গ্রহের ভূপৃষ্ঠ খননের পরিকল্পনা করছে।

আরও পড়ুন: মহাকাশে আটকে পড়া দুই নভোচারীর কী হবে?

বিজ্ঞানীদের মতে, মঙ্গলের ভূত্বকের গভীরে প্রচুর পরিমাণ পানি আটকে থাকতে পারে, যা প্রাচীন মহাসাগরের অবশেষ হতে পারে বলে ধারণা করা হয়। এই পানি মঙ্গল গ্রহের পৃষ্ঠের ৭ থেকে ১২ মাইল গভীরে পাথরের মধ্যে সঞ্চিত থাকতে পারে। সেক্ষেত্রে নাসা ও বিপির এই উদ্যোগ মঙ্গলে পানির অস্তিত্ব ও জীবনের সম্ভাবনা সম্পর্কে আরও বিশদ তথ্য প্রদান করতে পারে বলে ধারণা করা হচ্ছে। (সূত্র: ইউনিভার্স ম্যাগাজিন)

news24bd.tv/SC