৫ দিনের রিমান্ডে সাবেক সচিব শাহ কামাল

সংগৃহীত ছবি

৫ দিনের রিমান্ডে সাবেক সচিব শাহ কামাল

অনলাইন ডেস্ক

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মো. শাহ কামালকে পাঁচ দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দিয়েছেন আদালত। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের ম্যাজিস্ট্রেট মাহবুব আহমেদ রোববার (১৮ আগস্ট) এ আদেশ দেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইনের মামলায় শাহ কামালকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করে মোহাম্মদপুর থানা-পুলিশ। এ সময় রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন তাঁর আইনজীবী।

কিন্তু উভয় পক্ষের শুনানি শেষে তাঁর পাঁচ দিন রিমান্ড মঞ্জুর করেন আদালত।

এর আগে শনিবার (১৭ আগস্ট) রাতে রাজধানীর মহাখালীতে ডিওএইচএসের একটি বাসা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ওবায়দুর রহমান বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, ১৬ আগস্ট সাবেক সিনিয়র সচিব শাহ কামালের বাবর রোডের বাসায় ডিএমপির একটি অভিযানে ৩ কোটি ১ লাখ টাকা ও ১০ লাখ টাকা মূল্যমানের বৈদেশিক মুদ্রা উদ্ধার হয়েছিল।

বিদেশি মুদ্রার মধ্যে রয়েছে ইউএস ডলার- ৩০০০, মালোয়শিয়া রিংগিত- ১০০০, সৌদি রিয়াল- ২৯৬৯, সিঙ্গাপুরী ডলার- ৪১১২, অট্রেলিয়ান ডলার- ১,৯১৫, কোরিয়ান ইয়াং- ২৫০০০, চাইনিজ ইয়াং-১৯৯।

এরই ধারাবাহিকতায় ১৭ আগস্ট রাতে রাজধানীর মহাখালী হতে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের একটি অভিযানে তিনি গ্রেপ্তার হয়েছেন।

আরও পড়ুন: বাসা থেকে ৩ কোটি টাকা পাওয়া সেই সাবেক সচিব শাহ কামাল গ্রেপ্তার

শাহ কামালের নিজ জেলা চাঁদপুরে একটি পাঁচতলা বাড়িসহ বিপুল সম্পত্তির সন্ধান পাওয়া গেছে। চাঁদপুর শহরের বন বিভাগ সড়কের খলিশাডুলি গ্রামে ১০ ইউনিটের পাঁচতলা ভবনসহ তার সম্পত্তির পরিমাণ প্রায় ৪০ শতাংশ।

উল্লেখ্য, শাহ কামাল ২০১৫ সালের মার্চ থেকে ২০২০ সালের জুন পর্যন্ত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব ছিলেন। এ দায়িত্বে থাকাকালে তাঁর বিরুদ্ধে বদলি, কেনাকাটা, উন্নয়নকাজসহ বিভিন্ন উৎস থেকে অবৈধ অর্থ গ্রহণের অভিযোগ ছিল। শাহ কামাল ২০২০ সালের ২৯ জুন সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ করেন।

news24bd.tv/JP