১৩ বছর আগের সেই ঘটনায় হারুন-বিপ্লবের নামে হত্যাচেষ্টার মামলা ফারুকের

ফাইল ছবি

১৩ বছর আগের সেই ঘটনায় হারুন-বিপ্লবের নামে হত্যাচেষ্টার মামলা ফারুকের

অনলাইন ডেস্ক

১৩ বছর আগে মারধরের ঘটনায় পুলিশ দুই ঊর্ধ্বতন কর্মকর্তা হারুন অর রশীদ ও বিপ্লব কুমার সরকারসহ একাধিকের নামে হত্যাচেষ্টার মামলা করেছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক।

আজ সোমবার (১৯ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগর থানায় মামলাটি করেন ফারুক। এটি দণ্ডবিধির ৩২৩/৩২০৫/৩২৬/৩০৭/২০৬/১০৯/৩৪ ধারায় নথিভুক্ত করা হয়েছে।

ঘটনাটি ঘটে ২০১১ সালের ৬ জুলাই।

বিএনপির ডাকা হরতাল কর্মসূচি চলাকালে সংসদ ভবনের সামনে মানিক মিয়া এভিনিউয়ে পুলিশের লাঠি-পেটায় গুরুতর আহত হন তৎকালীন বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক। ওইদিনের ঘটনায় জড়িত ছিলেন তেজগাঁও বিভাগের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) বর্তমানে ডিএমপির অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদ ও তৎকালীন সহকারী কমিশনার (এসি) ও বর্তমানে ডিএমপির যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার।

এ ঘটনার পরেই পুলিশের বিরুদ্ধে মামলা করার পর আদালত এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন। ফারুককে মারধর ও হত্যাচেষ্টার অভিযোগে বিএনপির সংসদ সদস্য আশরাফউদ্দিন নিজাম মামলাটি দায়ের করেন।

এর আগে ঢাকার একটি থানা এ-সংক্রান্ত মামলা নিতে অস্বীকৃতি জানালে ২০১১ সালের ১০ জুলাই ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে দায়ের করা মামলায়, পুলিশের ৩০ জনের মতো সদস্যকে আসামি করা হয়।

এদের মধ্যে ছিলেন প্রধান অভিযুক্ত দুই ঊর্ধ্বতন কর্মকর্তা হারুন অর রশীদ ও বিপ্লব কুমার সরকার।

news24bd.tv/SHS