মৌলভীবাজারে পানিবন্দি দুই লাখ মানুষ, চরম খাদ্য সংকট

সংগৃহীত ছবি

মৌলভীবাজারে পানিবন্দি দুই লাখ মানুষ, চরম খাদ্য সংকট

অনলাইন ডেস্ক

টানা ভারী বর্ষণ ও ভারত থেকে নেমে আসা পাহাড়ী ঢলে মৌলভীবাজারের অন্তত দুই লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। অনেকেই আশ্রয় কেন্দ্রে উঠেছেন। আবার কেউ কেউ ঝুঁকি নিয়ে পানির মধ্যে বাড়িতেই বসবাস করছেন। বন্যার চরম অবনতিতে খাদ্য সংকটে পড়েছেন স্থানীয়রা।

বন্যার্তদের অভিযোগ সরকারিভাবে তাদের তেমন ত্রাণ দেয়া হচ্ছে না।

ভারত থেকে নেমে আসা ঢলের কারণে মৌলভীবাজারের কুলাউড়া, জুড়ী, কমলগঞ্জ, রাজনগর ও সদর উপজেলার বিভিন্ন ইউনিয়ন আকস্মিক বন্যার কবলে পড়েছে। এ বন্যায় অসংখ্য ঘরবাড়ি, গ্রামীণ সড়ক ও শিক্ষাপ্রতিষ্ঠান তলিয়ে গেছে।

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের তথ্য অনুযায়ী, জেলার মনু নদীর চাঁদনীঘাট ব্রিজে ১১১ সে.মি ও কুশিয়ারা নদীতে বিপদসীমার ১১ সে.মি উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

এদিকে ধলাই নদীতে ১৩২ সে.মি নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। মনুনদীর ৮টি ও ধলাই নদীর ৫টি জায়গায় ভাঙন দেখা দিয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, বন্যায় ২১২টি গ্রাম প্লাবিত হয়েছে, আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে ৪৭ টি, আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছেন ৭ হাজার ১৪৫ জন লোক ও মেডিক্যাল টিম রয়েছে ৬০টি। ৫১৬ মে. টন চাল ও নগদ ২০ লক্ষ ৫০ হাজার টাকা সহায়তা দেয়া হয়েছে।

মৌলভীবাজার-রাজনগর-ফেঞ্চুগঞ্জ-সিলেট আঞ্চলিক সড়কের কদমহাটা এবং রাজনগর কলেজ এলাকার সড়কও বন্যার পানিতে তলিয়ে থাকায় সিলেটের সঙ্গে এ সড়কের যোগাযোগ বন্ধ রয়েছে।

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. জাবেদ ইকবাল বলেন, মনু ও ধলাই নদীতে পানি কমেছে। নিচের দিকে পানি বাড়ছে। রাতে মনু নদীর উজানে ভাঙন দেখা দিয়েছে। বৃষ্টি কমে গেলে পানি নেমে যাবে। এছাড়া যেসব স্থানে বাঁধ ভেঙেছে সেগুলোতে কাজ চলছে বলে তিনি জানান।

news24bd.tv/DHL