হঠাৎ করে ক্রিকেটকে বিদায় জানালেন শিখর ধাওয়ান

শিখর ধাওয়ান

হঠাৎ করে ক্রিকেটকে বিদায় জানালেন শিখর ধাওয়ান

অনলাইন ডেস্ক

ভারতীয় ক্রিকেটে ওপেনিংয়ে শেবাগ-শচীনদের পরই শুরু হয় রোহিত শর্মা ও শিখর ধাওয়ান অধ্যায়। তবে ২০১৯ বিশ্বকাপে ইনজুরির পর জাতীয় দলে আর ধারাবাহিক হতে পারেননি ধাওয়ান। সবশেষ ঘরের মাঠে বিশ্বকাপও মিস করেছেন তিনি।  

তবে আইপিএলে নিয়মিত খেলেছেন এই বাঁহাতি ব্যাটার।

গত আসরে পাঞ্জাব কিংসকে নেতৃত্বও দিয়েছিলেন। কিন্তু হঠাৎ করে ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেন শিখর ধাওয়ান।

শনিবার (২৪ আগস্ট) নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে এই ভিডিও বার্তায় এই তথ্য নিশ্চিত করেছেন তিনি।

ভিডিও বার্তায় শিখর ধাওয়ান অবসর নিয়ে বলেছেন, জীবনে এগিয়ে যাওয়ার জন্য পাতা উল্টানো গুরুত্বপূর্ণ।

তাই আমি আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটকে বিদায় বলছি।

তিনি আরও বলেছেন, হৃদয়ে এই শান্তিটা নিয়ে বিদায় বলছি- ভারতের হয়ে দীর্ঘদিন ধরে খেলেছি। ভারতের হয়ে খেলতে পারবো না বলে মন খারাপ না করার জন্য নিজেকে শান্ত্বনা দিয়েছি। শুধু এটা ভেবে আনন্দ পাচ্ছি দেশের হয়ে দীর্ঘদিন খেলেছি বলে।

ধাওয়ানকে আধুনিক ওয়ানডে যুগের গ্রেট বলা চলে। এই ফরম্যাটে ৮ ব্যাটারের মধ্যে তিনি অন্যতম, যার ৫০০০ এর ওপরে রান, গড় ৪০ এর বেশি। স্ট্রাইক রেট ৯০ প্লাস। এই তালিকায় রোহিত শর্মা, বিরাট কোহলিও আছেন। ধাওয়ান সর্বশেষ ২০২২ সালে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের পর আর ভারতের হয়ে খেলার সুযোগ পাননি।

২০১৩ সালে ক্যারিয়ারের সেরা পারফরম্যান্স করেছিলেন ধাওয়ান। ওয়ানডেতে ১ হাজার ৬২ রান তুলেছিলেন ৫০.৫২ গড় আর ৯৭.৮৯ স্ট্রাইক রেটে। ভারতের চ্যাম্পিয়নস ট্রফি জেতার মিশনে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি। ৫ ইনিংসে ৩৬৩ রান করেছিলেন। ছিল দুটি সেঞ্চুরি।

তার ক্যারিয়ার সবচেয়ে বড় ধাক্কাটা খায় ২০১৯ সালে। ইংল্যান্ডে বিশ্বকাপের মাঝপথে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরির পর বৃদ্ধাঙ্গুলের ইনজুরিতে ছিটকে পড়লে। এরপর আর জাতীয় দলে নিয়মিত হতে পারেননি।

তবে ধরণা করা হচ্ছে জাতীয় দলের পাশাপাশি পাঞ্জাব কিংসও তাকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কারণ, চলতি বছরের শেষ দিকে মেগা নিলাম অনুষ্ঠিত হবে। তাই কয়েকটা ক্রিকেটার ছাড়া বাকি ক্রিকেটারদের ছেড়ে দিতে হবে। তাই পাঞ্জাবও সেরা দল তৈরি করতে ধাওয়ানকে ছেড়ে দিয়ে বর্তমান সময়ের সেরা কাউকে নিতে চাইবে। আর এই তথ্য নিশ্চিত হওয়ার পরই হয়তো অবসরের সিদ্ধান্ত নিয়েছেন ধাওয়ান।

news24bd.tv/কেআই