'দুর্যোগ পরবর্তী সংকট মোকাবিলায় সকলকে প্রস্তুত থাকতে হবে'  

আসিফ মাহমুদ

'দুর্যোগ পরবর্তী সংকট মোকাবিলায় সকলকে প্রস্তুত থাকতে হবে'  

অনলাইন ডেস্ক

গত কয়েক দিনের টানা বৃষ্টি ও প্রতিবেশি দেশ ভারত থেকে নেমে আসা ঢলে চলমান বন্যায় দেশে এখন পর্যন্ত ১৮ জনের মৃত্যু হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী ১২ জেলায় ক্ষতিগ্রস্ত হয়েছে ৪৯ লাখ ৩৮ হাজার ১৫৯ জন। এদিকে দুর্যোগ পরবর্তী সংকট মোকাবিলায় সকলকে প্রস্তুত থাকতে হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

শানিবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক স্ট্যাটাসে তিনি লিখেছেন, 'দুর্যোগ মোকাবিলায় সকলের স্বতস্ফুর্ত অংশগ্রহণ জাতীয় ঐক্যের শক্তির ধারণা দেয়'।

তিনি আরও লেখেন, 'বন্যার্তদের পাশে দাঁড়ানোর আহ্বানে সাড়া দিয়ে দেশের প্রায় প্রতিটি সরকারি-বেসরকারী প্রতিষ্ঠানের সদস্যগণ তাদের ১ দিনের বেতন প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দুর্যোগ পরবর্তী পানি বাহিত রোগ-ব্যধি, খাদ্য সংকট মোকাবিলায় সকলকে প্রস্তুত থাকতে হবে'।

এদিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান শনিবার জানিয়েছিলেন, এবারের বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবার ৯ লাখ ৪৪ হাজার ৫৪৮টি।

শনিবার পর্যন্ত ১২ জেলায় মোট ১৮ জন মারা গেছে।

এর মধ্যে কুমিল্লায় চারজন, ফেনীতে একজন, চট্টগ্রামে পাঁচজন, নোয়াখালীতে তিনজন, ব্রাহ্মণবাড়িয়ায় একজন, লক্ষ্মীপুরে একজন এবং কক্সবাজারে তিনজন মারা গেছে।

আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে তিন হাজার ৫২৭টি। এসব আশ্রয়কেন্দ্রে দুই লাখ ৮৪ হাজার ৮৮৮ জন আশ্রয় নিয়েছে।

সচিব কামরুল হাসান আরও জানান, ভারি বর্ষণ কমেছে। বন্যা পরিস্থিতির ক্রমে উন্নতি হচ্ছে।

news24bd.tv/TR