নতুন ‘আত্মঘাতী ড্রোন’ উন্মোচন করলেন কিম

একটি লক্ষ্যবস্তুতে আঘাত হানে উত্তর কোরিয়ার তৈরি একটি ড্রোন। দেশটির কোনো একটি অজ্ঞাত স্থানে, ২৪ আগস্ট ২০২৪। ছবি : রয়টার্স

বাসস

নতুন ‘আত্মঘাতী ড্রোন’ উন্মোচন করলেন কিম

অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন নিজ দেশে তৈরি ড্রোনের কর্মক্ষমতা পর্যবেক্ষণ করেছেন। দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম কেসিএনএ সোমবার (২৬ আগস্ট) এ তথ্য জানিয়েছে।

কেসিএনএ জানায়, গত শনিবার কিম উত্তর কোরিয়ার অ্যাকাডেমি অব ডিফেন্স সায়েন্সেসের ড্রোন ইনস্টিটিউট পরিদর্শন করেন। সেখানে তিনি বিভিন্ন ড্রোনের পরীক্ষা-নিরীক্ষা পর্যবেক্ষণ করেন।

এসব পরীক্ষায় ড্রোনগুলো পূর্বনির্ধারিত বিভিন্ন রুটে উড়ে নির্ধারিত লক্ষ্যবস্তুকে ঠিকঠাকভাবে শনাক্ত ও ধ্বংস করতে সক্ষম হয়।

এসময় তিনি আরও বেশি আত্মঘাতী ড্রোনের উৎপাদন বাড়ানোর নির্দেশ দেন। পানির নিচে আত্মঘাতী হামলা, কৌশলগত নিরীক্ষণ ও বহুমুখী আক্রমণ করতে পারে এমন ড্রোনের উৎপাদন বাড়ানোর আহ্বান জানান তিনি। এসব ড্রোন কৌশলগত পদাতিক বাহিনী ও  বিশেষ অভিযান ইউনিটে ব্যবহার করা হবে।

উল্লেখ্য, গত কয়েক বছরে দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও পারমাণবিক কর্মসূচিতে বড় ধরনের অগ্রগতি করেছে উত্তর কোরিয়া। এরপর দক্ষিণ কোরিয়ায় আঘাত করার লক্ষ্যে স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র ও ভারী কামানের সংখ্যাও বাড়িয়েছে দেশটি। এসব কিছুর মধ্য দিয়ে নিজেদের কৌশলগত যুদ্ধের সক্ষমতা বাড়িয়েছে কিমের দেশ।

news24bd.tv/JP