চলে গেলেন ইংল্যান্ডের সাবেক কোচ

সভেন গোরান এরিকসন

চলে গেলেন ইংল্যান্ডের সাবেক কোচ

অনলাইন ডেস্ক

দীর্ঘদিন ক্যান্সারের সাথে লড়াই শেষে অবশেষে না ফেরার দেশে পাড়ি জমালেন ইংল্যান্ড ফুটবল দলের সাবেক কোচ সভেন গোরান এরিকসন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৬ বছর। এরিকসনের মৃত্যুর খবর নিশ্চিত করেন তার দুই সন্তান লিনা এবং জোহান।

এর আগে গত মাসে তার নামে একটি ডকুমেন্টারি মুক্তি পায়।

ওই ডকুমেন্টারির নাম দেয়া হয় ‘সভেন’। এই প্রামাণ্যচিত্র দেখে এরিকসন বলেছিলেন ‘ভালো একটা জীবন পেয়েছি। আমার মনে হয়, সবাই মৃত্যুর দিনটিকে ভয় পাই। কিন্তু জীবন মানে মৃত্যুও।
এটা যেমন সেভাবেই আপনাকে গ্রহণ করা শিখতে হবে। আশা করি, সব শেষ হওয়ার পর লোকে বলবে মানুষটা ভালো ছিল। তবে সবাই তা বলবে না। ’

দীর্ঘ চার দশকের ফুটবল কোচিং ক্যারিয়ার এরিকসনের। এ সময় জাতীয় এবং ক্লাব মিলিয়ে ১৭ দলকে কোচিং করিয়ে ১৮টি মেজর ট্রফি জিতেছেন তিনি।

এসব দলের মধ্যে উল্লেখযোগ্য ক্লাব হচ্ছে ম্যানচেস্টার সিটি, লেস্টার সিটি, এএস রোমা এবং লাৎসিও। ২৭ বছর বয়সে ফুটবল ক্যারিয়ারের ইতি টানার পরেই ১৯৭৭ সালে সুইডিশ ক্লাব ডেগেরফোর্স আইএফকে দিয়ে কোচিংয়ের যাত্রা শুরু করেন এরিকসন।

উল্লেখ্য, সুইডেনে বংশোদ্ভূত এরিকসন ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত কোচিং করিয়েছেন। ২০১৯ সালে তিনি কোচিং ক্যারিয়ারের সমাপ্তি টানেন। তার সময়ে ইংল্যান্ড কোনো শিরোপা জিততে পারেনি। কিন্তু তিনটি মেজর টুর্নামেন্টের শেষ আটে খেলে ইংলিশরা।

news24bd.tv/SC