জাপানের আকাশসীমায় ঢুকে পড়লো চীনের সামরিক বিমান

জাপানের আকাশসীমায় ঢুকে পড়লো চীনের সামরিক বিমান

অনলাইন ডেস্ক

জাপানের আকাশসীমায় কোনো ধরনের সংকেত না পাঠিয়ে অনুপ্রবেশ করেছে চীনের একটি সামরিক বিমান। এদিকে জাপানের আকাশসীমায় চীনের সামরিক বিমানের অনুপ্রবেশের ঘটনাকে ‘সম্পূর্ণ অগ্রহণযোগ্য’ উল্লেখ করে নিন্দা জানানো হয়েছে।

এই ঘটনাকে দেশের নিরাপত্তার প্রতি হুমকি হিসেবেও উল্লেখ করেছে জাপান। সংবাদসংস্থা দ্য গার্ডিয়ানের এক খবরে বলা হয়েছে, পূর্ব চীন সাগরের বিরোধপূর্ণ দ্বীপগুলোর কাছাকাছি চীনের বারবারের সামুদ্রিক উসকানির পর এই আকাশসীমা লঙ্ঘনের ঘটনা আঞ্চলিক উত্তেজনাকে আরও বাড়িয়ে দিয়েছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) এ বিষয়ে জাপানের প্রধান মুখপাত্র ইয়োশিমাসা হায়াশি বলেন, ‘চীনের সামরিক বিমানের দ্বারা আমাদের আকাশসীমা লঙ্ঘন শুধু আমাদের সার্বভৌমত্বের গুরুতর লঙ্ঘন নয়, বরং এটি আমাদের নিরাপত্তার জন্যও হুমকি এবং এটি একেবারেই গ্রহণযোগ্য নয়। ’

এসময় তিনি আরও উল্লেখ করেন, এটি প্রথমবারের মতো নিশ্চিতভাবে চীনা সামরিক বিমানের আকাশসীমা লঙ্ঘন। চীনের সাম্প্রতিক সামরিক কার্যক্রম সম্পর্কে হায়াশি বলেন, ‘এগুলি ক্রমশ বাড়ছে এবং আরও সক্রিয় হচ্ছে। ’

গতকাল সোমবার (২৬ আগস্ট) জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দুপুর ১১টা ২৯ মিনিটে একটি Y-9 নজরদারি বিমান প্রায় দুই মিনিটের জন্য জাপানের আকাশসীমায় প্রবেশ করে।

বিমানটি নাগাসাকি প্রদেশের দানজো দ্বীপের উপকূলবর্তী আকাশসীমা লঙ্ঘন করায় জাপান তৎক্ষণাৎ জরুরি ভিত্তিতে যুদ্ধবিমান পাঠায়।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, বিমানটিকে সতর্ক করা হলেও কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। চীনা বিমানটি জাপানের আকাশসীমায় প্রবেশের আগে এবং পরে একাধিকবার দ্বীপগুলোর দক্ষিণ-পূর্বের জলসীমার ওপর চক্কর দেয় এবং শেষ পর্যন্ত বিকাল ১টা ১৫ মিনিটে চীনের দিকে ফিরে যায়।

মূলত এই ঘটনার পরই জাপানের উপ-পররাষ্ট্রমন্ত্রী মাসাতাকা ওকানো চীনের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতকে ডেকে এনে ‘কঠিন প্রতিবাদ’ জানান। এসময় তিনি আহ্বান করেন, ভবিষ্যতে এ ধরনের ঘটনা যেন আর না ঘটে।

news24bd.tv/SC