মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ

সংগৃহীত ছবি

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ

অনলাইন ডেস্ক

রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের বিরুদ্ধে। দেশটির সাবেক রাজা সম্পর্কে মন্তব্য করেছিলেন মুহিউদ্দিন। এ কারণে মঙ্গলবার (২৭ আগস্ট) তার বিরুদ্ধে এমন অভিযোগ আনা হয়।  

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনার বিষয়টি নিশ্চিত করেছেন তার আইনজীবী।

মালয়েশিয়ার উত্তরাঞ্চলীয় গুয়া মুসাং শহরে আদালতের বাইরে তার আইনজীবী সাংবাদিকদের বলেন, ৭৭ বছর বয়সী মুহিউদ্দিন দোষী নন।

এদিকে এএফপি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, বিরোধী দলীয় নেতার সমর্থকরা তার অভিযোগের কথা শুনে উল্লাস প্রকাশ করেছে।

মুহিউদ্দিন এ মাসে উপ-নির্বাচনের আগে রাষ্ট্রদ্রোহী বক্তব্য দেন বলে অভিযোগ উত্থাপন করা হয়। ওই বক্তব্যে তিনি চরম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ভোটের পর প্রধানমন্ত্রী হিসেবে তার প্রতিদ্বন্দ্বীকে নিয়োগের জন্য রাজার ২০২২ সালের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছিলেন।

মালয়েশিয়ার গণমাধ্যমের তথ্য অনুসারে, মুহিউদ্দিন প্রশ্ন করেছিলেন কেন তৎকালীন বাদশাহ সুলতান আবদুল্লাহ সুলতান আহমেদ শাহ তাকে ২০২২ সালের নভেম্বরে নির্বাচনের পরে প্রধানমন্ত্রী হওয়ার আমন্ত্রণ জানাননি।

এমন মন্তব্যকে সুলতান আবদুল্লাহ সুলতান আহমেদ শাহের প্রতি অবমাননা হিসেবে দেখা হয়েছে। তিনি ২০১৯ থেকে এ বছরের জানুয়ারি পর্যন্ত রাজত্ব করেন।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ মালয়েশিয়ায় রাজার অবস্থান গভীরভাবে সম্মানিত এবং এটি একটি আলঙ্কারিক পদ। তবে রাজা রাজনৈতিক স্থিতিশীলতা আনতে সাম্প্রতিক বছরগুলোতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন।

রাজার মর্যাদা ক্ষুন্ন করলে ঔপনিবেশিক যুগের রাষ্ট্রদ্রোহ আইনের অধীনে বিচার করা যেতে পারে। এতে দোষী সাব্যস্ত ব্যক্তির জরিমানা এবং তিন বছর পর্যন্ত কারাদ-ের বিধান রয়েছে।
মুহিউদ্দিনের পরবর্তী শুনানি ৪ নভেম্বর দিন ধার্য করা হয়েছে বলে জানান তার আইনজীবী। সূত্র: আল জাজিরা

news24bd.tv/এসএম