আড়ম্বর বর্জন করে কাজে যোগ দিলেন ঢাবির নতুন উপাচার্য

আড়ম্বর বর্জন করে কাজে যোগ দিলেন ঢাবির নতুন উপাচার্য

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয় ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. নিয়াজ আহমদ খানকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এর অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩-এর আর্টিকেল ১১ (২) ধারা অনুযায়ী অধ্যাপক ড. নিয়াজ আহমদ খানকে উপাচার্য হিসেবে আজ ২৭ আগস্ট নিয়োগ প্রদান করা হয়েছে।

নিয়োগ লাভের পর আজ বিকেলে অধ্যাপক ড. নিয়াজ আহমদ খান উপাচার্য হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। এসময় বিভিন্ন বিভাগের চেয়ারম্যানসহ বিশ্ববিদ্যালয়ের বিপুল সংখ্যক শিক্ষক ও কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এক সংক্ষিপ্ত বক্তব্যে অধ্যাপক ড. নিয়াজ আহমদ খান বলেন, 'ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩০তম উপাচার্য হিসেবে যোগদান করার প্রাক্কালে আপনাদের সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা। হাজারো ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে যে নতুন বাংলাদেশের শুভ সূচনা হলো তার ধারাবাহিকতায় বৈষম্যবিরোধী আদর্শ ও মূল্যবোধ মাথায় রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়কে পরিচালনা করার অভিপ্রায় ব্যক্ত করি এবং এ লক্ষ্যে আপনাদের সকলের আন্তরিক সহযোগিতা প্রার্থনা করি। '

উপাচার্য আরও বলেন, 'আমি জানি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে কোন নতুন উপাচার্য দায়িত্বভার গ্রহণ করলে আপনারা অত্যন্ত আন্তরিকতার সাথে এবং ভালোবাসার নিদর্শনস্বরূপ ফুল দিয়ে শুভেচ্ছা জ্ঞাপন করে থাকেন। কিন্তু বর্তমানে আমার দায়িত্বভার গ্রহণের প্রেক্ষাপটটি একটু ভিন্ন।

শহিদদের রক্তের দাগ এখনো শুকায়নি। অনেক ছাত্র-জনতা আহত অবস্থায় আহাজারি করছে। অন্যদিকে, দেশের ভয়াবহ বন্যা পরিস্থিতির কারণে লক্ষ লক্ষ মানুষ নিদারুণ দুর্ভোগের মধ্য দিয়ে জীবন অতিবাহিত করছে। তাদের সকলের প্রতি সহানুভূতিশীলতার অংশ হিসেবে এই মুহূর্তে ফুলসহ যে কোনো আড়ম্বরপূর্ণ আয়োজন থেকে বিরত থাকার জন্য আপনাদের প্রতি অনুরোধ জানাচ্ছি। আপনাদের শুভেচ্ছা ও দোয়া-ই কাম্য। এ ব্যাপারে আপনাদের একান্ত সহযোগিতা কামনা করছি। '

এছাড়া রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এর অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩-এর আর্টিকেল ১৪ (১) ধারা অনুযায়ী আজ মঙ্গলবার ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম চৌধুরীকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছে।

২০২৩ সালের ১৫ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ২৯তম উপাচার্য হিসেবে নিয়োগ পান অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। গত ৫ আগস্ট সরকার পতনের পর ছাত্রদের দাবির মুখে পদত্যাগ করেন তিনি।

news24bd.tv/FA