বদলে যাচ্ছে শেখ হাসিনা স্টেডিয়ামের নাম-নকশা, দরপত্র বাতিল

সংগৃহীত ছবি

বদলে যাচ্ছে শেখ হাসিনা স্টেডিয়ামের নাম-নকশা, দরপত্র বাতিল

অনলাইন ডেস্ক

পূর্বাচলের শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ‘দ্য বোট’ পরিচিতি পাবে অন্য নামে, বদলাবে নকশাও। বাদ যাবে নৌকার প্রতিকৃতি।  সরকার পতনের পর এমনিতেই ঝুলে গিয়েছিল পূর্বাচলে শেখ হাসিনা স্টেডিয়ামের কাজ। আপাতত সেটি ঝুলেই থাকছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সক্রিয় পরিচালকদের সঙ্গে আলোচনায় নতুন সভাপতি ফারুক আহমেদ নীতিগতভাবে একমত হয়েছেন যে এর নির্মাণপ্রক্রিয়া শুরু হলেও হবে আরো অন্তত এক বছর পর। আগামী বৃহস্পতিবার পরিচালনা পর্ষদের সভায় এই সিদ্ধান্তই তোলা হবে অনুমোদনের জন্য।

একইসঙ্গে দেশের রাজনৈতিক হাওয়া বদলের পর বিসিবির থমকে যাওয়া কাজের গতি কিভাবে ফেরানো যায়, তা নিয়েও কথা হয়েছে। বৃহস্পতিবারের সভায় কোরাম পূর্ণ করতে হলে অন্তত ৯ জন পরিচালককে উপস্থিত থাকতে হবে।

আত্মগোপনে থাকা বোর্ড পরিচালকরা বিসিবির পরিচালনা পর্ষদের কাজে ফেরেননি। তাদের ছাড়া কোরাম পূর্ণ করেই সভা করা যাবে বলে আশাবাদী পরিচালকরা, যাদের অনেকে এটিকে ‘জরুরি সভা’ হিসেবেই ধরছেন।

কারণ পূর্বাচল স্টেডিয়ামের ব্যাপারে মাস শেষ হওয়ার আগেই সিদ্ধান্ত নেওয়াটা জরুরি। এই স্টেডিয়াম নির্মাণের কাজ পেতে আগ্রহী প্রতিষ্ঠানের কাছ থেকে আগামী ১ সেপ্টেম্বরের মধ্যে দরপত্র আহ্বান করা হয়েছিল নাজমুল হাসান সভাপতি থাকতেই। তবে পরিবর্তিত পরিস্থিতিতে এখনই কাজ শুরু করতে চাচ্ছে না ফারুকের নেতৃত্বাধীন বিসিবি। সে বিষয়েই এক পরিচালক বলছিলেন, ‘আমাদের এই টেন্ডার ড্রপিংটা বন্ধ করতে হবে। না হলে আরেকটি নতুন সমস্যা তৈরি হবে। এ জন্য ২৯ তারিখ মিটিং ডাকা হয়েছে। আমরা চাচ্ছি টেন্ডার ড্রপিংয়ের সময়টা স্থগিত করতে অথবা পরিবর্তন করে পিছিয়ে নিতে। ’

নাজমুলের সময়ে নৌকার আদলে নকশা করা হয় স্টেডিয়ামটির। এখন নকশা আর নাম পরিবর্তন ‘বাধ্যতামূলক’ হয়ে পড়েছে বলে মনে করছে বিসিবি।

আরেক বোর্ড পরিচালক বলেন, ‘আগের নকশায় তো আর স্টেডিয়াম করা সম্ভব নয়। নৌকার যে নকশা ছিল সেভাবে করলে লোকে ভেঙে ফেলার আশঙ্কা বেশি। এ ছাড়া নামও বদলাতে হবে। ’

বোর্ড সূত্র জানিয়েছে, ক্রীড়া মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়ার আগপর্যন্ত স্টেডিয়ামে নির্মাণসংক্রান্ত যাবতীয় কার্যক্রম বন্ধ রাখতে চায় বিসিবি। তবে পূর্বাচলে প্রস্তাবিত এই স্টেডিয়ামের জায়গায় মাঠ-উইকেট বানিয়ে যেন অন্তত ঘরোয়া ক্রিকেটের খেলা চালানো যায়, সেই ব্যবস্থা করা হবে।

news24bd.tv/DHL