আমেরিকার কাছে বিজয়ের পরিকল্পনা উপস্থাপন করবে ইউক্রেন 

সংগৃহীত ছবি

আমেরিকার কাছে বিজয়ের পরিকল্পনা উপস্থাপন করবে ইউক্রেন 

অনলাইন ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি বলেছেন যে রাশিয়ার কুরস্ক অঞ্চলে তার সৈন্যদের অনুপ্রবেশ একটি "বিজয় পরিকল্পনার" অংশ। এই বিজয় পরিকল্পনা তিনি আগামী মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে উপস্থাপন করবেন।

মঙ্গলবার (২৭ আগস্ট) একটি ফোরামে বক্তৃতাকালে তিনি একথা বলেন।  

জেলেনস্কি বলেছিলেন যে পরিকল্পনার সাফল্য নির্ভর করবে বাইডেনের উপর এবং মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে এই পরিকল্পনায় কাজ করার অনুমতি দেবে কিনা তার উপর।

 

পরিকল্পনাটি কারও কারও কাছে খুব উচ্চাভিলাষী মনে হলেও, ইউক্রেনের জন্য একটি গুরুত্বপূর্ণ পরিকল্পনা বলে জানিয়েছেন জেলেনস্কি।  এই পরিকল্পনাটি মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস এবং ডোনাল্ড ট্রাম্প উভয়কেই দেখাবেন বলেও জানান তিনি।  

জেলেনস্কি আরও বলেছেন যে ইউক্রেন সম্প্রতি দেশীয়ভাবে তৈরি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের প্রথম সফল পরীক্ষা চালিয়েছে। তিনি তার দেশের প্রতিরক্ষা শিল্পকে অভিনন্দন জানিয়েছেন।

তবে ক্ষেপণাস্ত্রের বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি।

যদিও ইউক্রেন ইতিমধ্যে রাশিয়ার বিরুদ্ধে কিছু ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে যা মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা সরবরাহ করা হয়েছিল। তবে দেশটি পশ্চিমা সহায়তার উপর নির্ভরতা হ্রাস করার জন্য সামরিক হার্ডওয়্যারের অভ্যন্তরীণ উৎপাদনের জন্য কাজ করছে।

উল্লেখ্য, আগস্টের শুরুতে বেশ কিছু ইউক্রেনীয় সেনা রাশিয়ার কুরস্ক অঞ্চলে অনুপ্রবেশ করেছিল। সূত্র: বিবিসি

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক