মোদি-বাইডেন ফোনালাপ: হাসিনা-বাংলাদেশ নিয়ে কোনো কথা হয়নি

জো বাইডেন ও নরেন্দ্র মোদি। ছবি: সংগৃহীত

মোদি-বাইডেন ফোনালাপ: হাসিনা-বাংলাদেশ নিয়ে কোনো কথা হয়নি

অনলাইন ডেস্ক

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতীয় বিভিন্ন গণমাধ্যম থেকে জানানো হয়, এই ফোনালাপে নরেন্দ্র মোদি হাসিনা ও বাংলাদেশের ব্যাপারেও আলাপ করেছেন। কিন্তু মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেওয়া বিবৃতিতে মোদি-বাইডেন ফোনালাপে, বাংলাদেশ বা হাসিনা ইস্যুতে কথা হয়েছে এমন কোনোকিছুর উল্লেখ নেই।

গত মঙ্গলবার (২৭ আগস্ট) ইন্ডিয়া টুডের একটি প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট কার্যালয়ের বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী নরেন্দ মোদিকে কল করেছেন জো বাইডেন। সম্প্রতি নরেন্দ্র মোদির পোলান্ড-ইউক্রেন সফরের বিষয়ে তারা কথা বলেছেন। এছাড়া সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠক নিয়েও তারা আলাপ করেন।

প্রেসিডেন্ট বাইডেন নরেন্দ্র মোদির এই ঐতিহাসিক সফরের জন্য তাকে অভিনন্দন জানান।

'প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে মোদি পোলান্ড এবং ইউক্রেইন ভ্রমণ করলেন। আমরা আশা করি, তাঁর এই ভ্রমণ ইউক্রেনে শান্তি নিয়ে আনবে। '

ইউক্রেনের শান্তি আলোচনার মধ্যস্থতাকারী হিসেবে বাইডেন নরেন্দ্র মোদির প্রশংসা করেন।
বিবৃতিতে আরও বলা হয়, এই দুই নেতা আঞ্চলিক এবং আন্তর্জাতিক শান্তি রক্ষায় একত্রে কাজ করতে অঙ্গীকারবদ্ধ।

এর আগে ভারতীয় বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, মোদি হাসিনার ব্যাপারে বাইডেনের সঙ্গে কথা বলেছেন। কিন্তু মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেওয়া বিবৃতিতে, হাসিনা বা বাংলাদেশ ইস্যু নিয়ে আলোচনার ব্যাপারে কোনোকিছুর উল্লেখ ছিলোনা।

উল্লেখ্য, চলতি মাসের ৫ আগস্ট ছাত্র-জনতার প্রতিরোধের মুখে পদত্যাগ করে ভারতে আশ্রয় নেন হাসিনা। এরপর তিনি কোথায় যাবেন নাকি ভারতেই থাকবেন, তা এখনো নিশ্চিত জানা যায়নি।

সূত্র: ইন্ডিয়া টুডে

news24bd.tv/JP