সাবেক এমপিদের বিলাসবহুল গাড়ি বিক্রির নির্দেশ

সাবেক এমপিদের বিলাসবহুল গাড়ি বিক্রির নির্দেশ

অনলাইন ডেস্ক

স্বৈরাচার শেখ হাসিনার পতনের পর ভেঙে দেওয়া হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ। এই সংসদের এমপিদের জন্য শুল্কমুক্ত সুবিধায় আমদানি করা হয় ৫২টি বিলাসবহুল গাড়ি। তবে তা ছাড় করার আগেই পতন হয় হাসিনা সরকারের। যারপরনাই ছাড় না করা ওসব গাড়ি বিক্রি করে শুল্ককর আদায় করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

গতকাল বুধবার (২৮ আগস্ট) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে ব্যবসায়ীদের নিয়ে এক সভায় জাতীয় রাজস্ব বোর্ডকে এ সিদ্ধান্ত দিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। সভা শেষে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন তিনি।

উপদেষ্টা বলেন, বন্দরে আটকে পড়া সাবেক এমপিদের আমদানি করা শুল্কমুক্ত গাড়িগুলো ফেরত পাঠানো হবে না। এগুলো ফেরত পাঠালে বাংলাদেশ রাজস্ব হারাবে।

এদিকে, সভায় উপস্থিত একাধিক কর্মকর্তা জানান, এসব গাড়ির বেশিরভাগই টয়োটা ল্যান্ড ক্রুজার ও ল্যান্ড ক্রুজার প্রাডো। সহজ শর্তে বাজারমূল্যে এসব গাড়ি বিক্রি করতে এনবিআরকে নির্দেশনা দিয়েছেন উপদেষ্টা।

পণ্য আমদানি ও মূল্য পরিস্থিতি নিয়ে এ সভার আয়োজন করে বাণিজ্য মন্ত্রণালয়। বৈঠকে এফসিসিআইয়ের প্রতিনিধি, আমদানিকারক, ট্যারিফ কমিশন, এনবিআর প্রতিনিধিসহ সংশ্লিষ্ট অংশীজনেরা উপস্থিত ছিলেন।

সভায় রাজস্ব আহরণ প্রসঙ্গ নিয়ে আলোচনায় সাবেক এমপিদের আমদানিকৃত গাড়ির প্রসঙ্গটি তুলে এসব গাড়ির বিষয়ে করণীয় সম্পর্কে নির্দেশনা চান এনবিআরের কর্মকর্তারা। শুল্কমুক্ত সুবিধায় ৫২টি গাড়ির আমদানিমূল্য প্রায় ৭০ কোটি টাকা। শুল্কসহ প্রতিটি গাড়ির দাম পড়বে ৮-১০ কোটি টাকার বেশি।

তখন উপদেষ্টা তাদের জানান, এ মুহূর্তে রাজস্ব দরকার আছে। গাড়িগুলো বিক্রি করা হলে অনেক রাজস্ব আয় হবে। ফলে বাজারমূল্যে নির্ধারিত শুল্ক দিয়ে গাড়িগুলো বিক্রির ব্যবস্থা করতে হবে।

তিনি আরও বলেন, বিদ্যমান পরিস্থিতি অনেকে এসব গাড়ি কিনতে সাহস পাবেন না। তবে এক্ষেত্রে বিক্রির জন্য কিছু শর্ত সহজ করতে হবে। তাহলে এসব গাড়ি বিক্রির মাধ্যমে রাজস্ব আদায় হবে।

দ্বাদশ জাতীয় সংসদের এমপিদের ৫২টি গাড়ি বন্দরে এসে পৌঁছেছে। আরও কিছু গাড়ি আমদানি পর্যায়ে রয়েছে। কাস্টমস কর্মকর্তারা বলছেন, শুল্কমুক্ত সুবিধার কাগজপত্র দিয়ে এসব গাড়ি আনা হলেও সংসদ ভেঙে দেওয়ায় আর সে সুবিধা পাওয়া যাবে না। এখন স্বাভাবিক শুল্ক-কর দিয়ে গাড়িগুলো খালাস করতে হবে।

এনবিআরের তথ্য অনুযায়ী, সবচেয়ে কম দামের ল্যান্ড ক্রুজারটি আমদানি করা হয়েছে প্রায় ৯৮ লাখ টাকায়। শুল্ক দিতে গেলে গাড়িটির দাম পড়বে প্রায় আট কোটি ১০ লাখ টাকা। চট্টগ্রাম বন্দর দিয়ে আনা তিন হাজার ৩৪৬ সিসির এ গাড়িটির স্বাভাবিক শুল্ককর হার ৮২৬ দশমিক ৬ শতাংশ।

news24bd.tv/SHS