ধর্ষকের কঠোর শাস্তি চেয়ে মোদিকে চিঠি মমতার

ধর্ষকের কঠোর শাস্তি চেয়ে মোদিকে চিঠি মমতার

অনলাইন ডেস্ক

আট দিনের ব্যবধানে ধর্ষণের বিরুদ্ধে কড়া আইন চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আবার চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার (৩০ আগস্ট) মোদিকে লেখা সেই দুই পাতার চিঠিটি সামাজিক যোগাযোগ মাধ্যমেও পোস্ট করেছেন মমতা।

ধর্ষণের বিরুদ্ধে কঠোর আইন করতে গত ২২ আগস্ট প্রথম মোদিকে চিঠি লিখেছিলেন মমতা। নতুন চিঠিতে সে কথা মনে করিয়ে দিয়ে মমতা লিখেছেন, ‘‘অত্যন্ত স্পর্শকাতর বিষয়ে লেখা সেই চিঠির কোনও জবাব এখনও পর্যন্ত আসেনি।

’’ তবে মোদিকে লেখা ওই চিঠির যে প্রতিলিপি কেন্দ্রীয় মহিলা ও শিশুকল্যাণ মন্ত্রনালয়ে পাঠানো হয়েছিল, তার জবাব এসেছে বলে জানিয়েছেন মমতা।

তবে নারী ও শিশুকল্যাণ মন্ত্রনালয়  থেকে দেওয়া চিঠিতে স্পষ্ট জবাব পাননি বলেও অভিযোগ করেছেন তিনি। তিনি লিখেছেন, ‘‘আমি যে গুরুত্ব দিয়ে অত্যন্ত প্রাসঙ্গিক, সমাজ সম্পর্কিত বিষয়টি নিয়ে ভেবেছিলাম, গতানুগতিক জবাবি চিঠিতে সেই গুরুত্ব দেওয়া হয়নি। ’’

প্রধানমন্ত্রীকে পাঠানো প্রথম চিঠিতে ফাস্ট ট্র্যাক কোর্টের মাধ্যমে ১৫ দিনের মধ্যে যাতে ধর্ষণের মামলায় দোষীর বিচার প্রক্রিয়া শেষ করে শাস্তি নিশ্চিত করা যায়, সেই বিষয়ে বলেছিলেন মুখ্যমন্ত্রী।

তার পাশাপাশি, ধর্ষণ ও যৌন নির্যাতনের বিচার পরিকাঠামো নির্মাণের ক্ষেত্রে রাজ্য সরকারের বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে প্রথম চিঠিতে যে বিষয়গুলি জানানো হয়েছিল, নারী ও শিশুকল্যাণ মন্ত্রনালয়ের জবাবে সে প্রসঙ্গের কোনও উল্লেখ নেই বলে প্রধানমন্ত্রীকে লেখা দ্বিতীয় চিঠিতে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, গত ৯ আগস্ট সকালে আরজি কর মেডিক্যাল কলেজের জরুরি বিভাগের চারতলার সেমিনার হল থেকে চিকিৎসকের মৃতদেহ উদ্ধার করা হয়েছিল। ওই চিকিৎসককে ধর্ষণ করে খুনের অভিযোগ ওঠে। সূত্র: আনন্দবাজার

news24bd.tv/এসএম