মঙ্গোলিয়ায় গ্রেপ্তার হতে পারেন পুতিন! উদ্বিগ্ন নয় ক্রেমলিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

মঙ্গোলিয়ায় গ্রেপ্তার হতে পারেন পুতিন! উদ্বিগ্ন নয় ক্রেমলিন

অনলাইন ডেস্ক

আগামী সপ্তাহে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা ঘাড়ে নিয়ে মঙ্গোলিয়া সফর করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই আদালতের সদস্য রাষ্ট্র মঙ্গোলিয়া। তবে দেশটিতে সফরে গেলে পুতিনকে গ্রেপ্তার করতে তারা দায়বদ্ধ বলে জানিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। তবে ক্রেমলিন বলছে, এ নিয়ে তারা মোটেও উদ্বিগ্ন নয়।

খবর এএফপির।

শুক্রবার (৩০ আগস্ট) বিবিসি জানিয়েছে, আগামী মঙ্গলবার মঙ্গোলিয়ায় যাওয়ার সম্ভাবনা রয়েছে পুতিনের। এমন হলে ২০২৩ সালের মার্চে পুতিনকে গ্রেপ্তারের আদেশ দেওয়ার পর এটাই হবে আইসিসি সদস্যভুক্ত কোনো রাষ্ট্রে তাঁর প্রথম সফর।

আইসিসি রুশ নেতার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিলেন।

হেগভিত্তিক এই আদালত ২০২৩ সালের মার্চ মাসে ইউক্রেনীয় শিশুদের অবৈধভাবে বিতাড়নের অভিযোগে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘কোনো উদ্বেগ নেই, আমাদের মঙ্গোলিয়ার বন্ধুদের সঙ্গে দারুণ সংলাপ রয়েছে। ’

পুতিনের সফরের আগে মস্কো উলানবাটরের সঙ্গে গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে আলোচনা করেছে কি না, জানতে চাইলে পেসকভ বলেন, ‘সফরের সব দিক সাবধানে প্রস্তুত করা হয়েছে। ’

মঙ্গোলিয়া ২০০০ সালের ডিসেম্বরে আইসিসির রোম চুক্তিতে স্বাক্ষর করে। চুক্তি অনুসারে, পুতিন আইসিসির কোনো সদস্য রাষ্ট্রের ভূখণ্ডে পা রাখলে, সেই রাষ্ট্র পরোয়ানা কার্যকর করবে বলে প্রত্যাশা করা হবে। মস্কো অবশ্য এই পরোয়ানাকে তুচ্ছজ্ঞান করেছে। যদিও তিনি ২০২২ সালে ইউক্রেনে আক্রমণ শুরুর পর থেকে বিদেশ সফর ব্যাপকভাবে কমিয়ে দিয়েছেন। তিনি এখন পর্যন্ত আইসিসির সদস্য রাষ্ট্রগুলোতে সফর করেননি।

এর আগে গত বছর গ্রেপ্তারের পরোয়ানা থাকায় দক্ষিণ আফ্রিকায় নির্ধারিত একটি শীর্ষ সম্মেলনের সফর বাতিল করেছিলেন পুতিন।

news24bd.tv/DHL