পররাষ্ট্র স‌চি‌ব মাসুদ বিন মোমেনের চু‌ক্তির নিয়োগ বা‌তিল

মাসুদ বিন মোমেন

পররাষ্ট্র স‌চি‌ব মাসুদ বিন মোমেনের চু‌ক্তির নিয়োগ বা‌তিল

অনলাইন ডেস্ক

পররাষ্ট্র স‌চিব মাসুদ বিন মো‌মে‌নের চু‌ক্তি‌ভি‌ত্তিক নি‌য়োগ বাতিল ক‌রে‌ছে অন্তর্বর্তীকালীন সরকার। রোববার (১ সে‌প্টেম্বর) সন্ধ‌্যায় পররাষ্ট্রবিষয়ক উপ‌দেষ্টা মো. তৌ‌হিদ হো‌সেন এ তথ‌্য নি‌শ্চিত ক‌রে‌ছেন।

তৌহিদ হোসেন রোববার (১ সে‌প্টেম্বর) সন্ধ‌্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের বলেন, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল হচ্ছে।  

চু‌ক্তি বা‌তিল নি‌য়ে কো‌নো প্রজ্ঞাপন ও নতুন পররাষ্ট্রস‌চি‌বের দা‌য়িত্ব কা‌কে দেওয়া হ‌চ্ছে? এ প্রশ্নের জবাবে তৌ‌হিদ হো‌সেন ব‌লেন, কাল‌কে (‌সোমবার) প্রজ্ঞাপন হ‌বে।

মাসুদ বিন মোমেন ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পররাষ্ট্র সচিব হিসেবে যোগদান করেন। ২০২২ সা‌লের ন‌ভেম্ব‌রে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ দুই বছর বাড়ানো হয়। সে অনুযায়ী চল‌তি বছ‌রের ডি‌সেম্ব‌রের শুরু‌তে চু‌ক্তির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। ত‌বে, শেখ হা‌সিনা সরকা‌রের ক্ষমতাচু‌ত্যির পর ড. মুহাস্মদ ইউনূ‌সের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকা‌র গঠ‌নের পর সব ধরনের চু‌ক্তিভি‌ত্তিক নি‌য়োগ বা‌তি‌লের নী‌তিগত সিদ্ধান্ত হয়।

মাসুদ বিন মোমেন পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা। কর্মজীবনে কূটনীতিক হিসেবে তিনি ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বিদেশে বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। ২০১৫ সাল থেকে তিনি জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি ছিলেন।

এর আগে, তিনি জাপান, ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং খাদ্য ও কৃষি সংস্থা, বিশ্ব খাদ্য কর্মসূচি এবং আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন।

news24bd.tv/আইএএম