পাওয়ারপয়েন্ট ফাইল গুগল স্লাইডসে নেবেন যেভাবে

সংগৃহীত ছবি

পাওয়ারপয়েন্ট ফাইল গুগল স্লাইডসে নেবেন যেভাবে

অফিস বা শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়মিত প্রেজেন্টেশন বা উপস্থাপনা তৈরির কাজে ব্যাপকভাবে ব্যবহার হয় মাইক্রোসফটের পাওয়ারপয়েন্ট। আর সম্প্রতি গুগল স্লাইডসও এ কাজে বিশেষ জনপ্রিয়তা অর্জন করেছে।

এর অন্যতম কারণ সম্ভবত গুগল স্লাইডসে কোন খরচ ছাড়াই বিভিন্ন ফিচার ব্যবহারের সুযোগ, অন্যদিকে পাওয়ারপয়েন্টে প্রিমিয়াম সব ফিচারের জন্য ভালো অংকের অর্থ দিতে হয়।

পাওয়ারপয়েন্ট ব্যবহার করলেও অনেক ক্ষেত্রেই এ প্রেজেন্টেশন গুগল স্লাইডসে স্থানান্তরের দরকার হতে পারে, সেটি বিনামূল্যের সব ফিচারের জন্য হোক বা অন্য কোনো সুবিধার জন্য।

সুখবর হচ্ছে, এ স্থানান্তর কয়েক ক্লিকেই করা সম্ভব।

কীভাবে পাওয়ারপয়েন্টে তৈরি প্রেজেন্টেশন গুগল স্লাইডসে যোগ করবেন সে বিষয়ে একটি নির্দেশনামূলক প্রতিবেদন প্রকাশ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ডিজিটাল ট্রেন্ডস। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

১. প্রথমে গুগল স্লাইডস চালু করুন, এরপর ‘স্টার্ট এ নিউ প্রেজেন্টেশন’-এর নিচে ‘ব্ল্যাংক’ লেখার ওপর ক্লিক করুন।

২. এরপর ওপরে সেটিংসের নিচে, ফাইল অপশনে ক্লিক করে ‘ওপেন’ অপশনটি বেছে নিন।

৩. আপলোড ট্যাবে ক্লিক করে ‘সিলেক্ট এ ফাইল ফ্রম ইয়োর ডিভাইস’ অপশন বেছে নিন। এরপর পাওয়ারপয়েন্ট ফাইল খুঁজে নিয়ে চালু করুন। এক্সটেনশনটি ‘.pptx’ ফরম্যাটে হতে হবে।

গুগল এখন পাওয়ারপয়েন্ট ফাইলটিকে গুগল স্লাইডস ফরম্যাটে রূপান্তর করবে। প্রক্রিয়াটি শেষ হলে, এটি স্বয়ংক্রিয়ভাবে গুগল ড্রাইভের মাধ্যমে স্লাইডস অ্যাকাউন্টে সংরক্ষিত হবে।

৪. এবার প্রেজেন্টেশনটি অনলাইনেই এডিট করতে পারবেন। এডিটের পর এটি পাওয়ারপয়েন্ট ফাইলেও বদলে নিতে পারবেন। ওপরের ফাইল অপশন থেকে ‘ডাউনলোড’ বেছে নিয়ে ‘মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট’ অপশনটি বেছে নিন।

গুগল ড্রাইভ ব্যবহার করে

১. প্রথমে গুগল ড্রাইভের হোম পেইজে যান, এরপর ‘নিউ’ অপশনে ক্লিক করে ‘ফাইল আপলোড’ অপশনটি বেছে নিন। এ পর্যায়ে পাওয়পেয়ন্ট ফাইলটি বেছে নিন।

২. গুগল ড্রাইভে ফাইলটি বেছে নিন, রাইট ক্লিক করুন এবং ‘ওপেন উইথ ট্যাব’ অপশনটি বেছে নিন। সবশেষে ‘গুগল স্লাইডস’ ট্যাবে ক্লিক করুন।

৩. এবার পাওয়ারপেয়ন্ট ফাইলটি গুগল স্লাইডসে দেখানো হবে। এর আগে গুগল স্লাইডসে সরাসরি আপলোড করার পরিবর্তে এ ফাইলটি আলাদা করে সেইভ করতে হবে। ওপর থেকে ‘ফাইল’ অপশনটি বেছে নিন, এরপর ড্রপ-ডাউন মেনু থেজে ‘সেইভ অ্যাজ গুগল স্লাইডস’ অপশনে ক্লিক করুন।

নির্দিষ্ট স্লাইডসের ক্ষেত্রে

১. একটি নতুন গুগল স্লাইডস প্রেজেন্টেশন চালু করুন। ওপরের ফাইল ট্যাব থেকে ‘ইমপোর্ট স্লাইডস’ অপশনটি বেছে নিন ও ‘আপলোড’ অপশনে ক্লিক করুন। এবার পাওয়ারপয়েন্ট স্লাইডটি বেছে নিন।

২. গুগল এবার থাম্বনেইল ভিউয়ে পাওয়ারপয়েন্টের প্রতিটি স্লাইড দেখাবে। এখান থেকে যে নির্দিষ্ট স্লাইডগুলো দরকার সেগুলো বেছে নিন। এরপর ‘ইমপোর্ট স্লাইডস’ অপশনে ক্লিক করুন।

news24bd.tv/DHL