ইসরায়েলে ধর্মঘট করছে জিম্মির স্বজনরা

ইসরায়েলে ধর্মঘট করছে জিম্মির স্বজনরা

অনলাইন ডেস্ক

হামাসের কাছে বন্দি ইসরায়েলি জিম্মিদের স্বজনরা জেরুজালেমে দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহুর কার্যালয়ের সামনে বিক্ষোভ করেছেন। মূলত নেতানিয়াহুকে চাপ দিতে এবং হামাসের সঙ্গে তাকে চুক্তি করতে বাধ্য করার জন্য এই ধর্মঘটের ডাক দেয়।

এদিকে গাজায় শিশুদের পোলিও টিকা দানে গতকাল রোববার (১ সেপ্টেম্বর) থেকে হামলায় তিন দিনের বিরতি দিয়েছে ইসরায়েল। যদিও ইসরায়েল সরকার এটিকে যুদ্ধবিরতি বলতে রাজি নয়।

গাজার রাফাহ থেকে ছয় জিম্মির মরদেহ উদ্ধারের পর জিম্মিদের পরিবার ও বন্ধুরা নেতানিয়াহু সরকারের ওপর ক্ষোভে ফেটে পড়েছে। তাদের অভিযোগ, নেতানিয়াহু আর তার মন্ত্রিসভার একগুঁয়েমি মনোভাবের কারণেই গাজায় থাকা জিম্মিরা মারা যাচ্ছে।

গাজায় যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তি নিয়ে সম্প্রতি কাতারের দোহা ও মিসরের কায়রোয় আলোচনা হলেও তা শেষ পর্যন্ত ব্যর্থ হয়েছে। মিসরসংলগ্ন ফিলাডেলফি করিডরে ইসরায়েলি সেনা রাখা নিয়ে হামাস ও নেতানিয়াহু সরকারের মতবিরোধ গাজায় যুদ্ধবিরতি আলোচনার ব্যর্থতার অন্যতম বড় কারণ।

যদিও নেতানিয়াহু সরকারকে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট ফিলাডেলফি করিডরে ইসরায়েলি সেনা রাখার সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য আহ্বান জানিয়েছেন। জিম্মিদের স্বজনরা গতকাল রোববার (১ সেপ্টেম্বর) থেকে ধর্মঘটে বসার কথা। এই ধর্মঘটে যোগ দিতে সব ইসরায়েলির প্রতি আহ্বান জানিয়েছে তারা। (সূত্র: বিবিসি

news24bd.tv/SC