দ্রুত পশ্চিম তীরের জমি দখল করছে ইসরায়েলি বসতিস্থাপনকারীরা 

সংগৃহীত ছবি

দ্রুত পশ্চিম তীরের জমি দখল করছে ইসরায়েলি বসতিস্থাপনকারীরা 

অনলাইন ডেস্ক

ইসরায়েলি সরকারের সাথে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত সংস্থাগুলি নতুন অবৈধ ফাঁড়ি স্থাপনের জন্য অর্থ এবং জমি সরবরাহ করেছে  বলে জানিয়েছে সংবাদ মাধ্যম বিবিসি। বিশেষজ্ঞরা বলছেন যে ফাঁড়িগুলি বসতি স্থাপনের চেয়ে বেশি দ্রুত ভূমি দখল করতে সক্ষম।  

অবৈধভাবে স্থাপন করা এই ফাঁড়িগুলি ফিলিস্তিনি সম্প্রদায়ের প্রতি সহিংসতা ও হয়রানি পূর্বের তূলনায় বৃদ্ধি করেছে।  

এই ধরণের অবৈধ ফাঁড়ির সংখ্যার কোনো সরকারি পরিসংখ্যান না থাকলেও বিবিসি আই তাদের অবস্থানের তালিকা পর্যালোচনা করেছে।

বিবিসির পর্যালোচনায় দেখা গেছে ১৯৬ টি ফাঁড়ির প্রায় অর্ধেক ৮৯ টি ২০১৯ সাল থেকে নির্মিত হয়েছে। এর মধ্যে কয়েকটি পশ্চিম তীরে ফিলিস্তিনি সম্প্রদায়ের বিরুদ্ধে সহিংসতার সাথে যুক্ত। এই বছরের শুরুর দিকে, ব্রিটিশ সরকার এই ধরণের বসতি স্থাপনকারীকে অনুমোদন দিয়েছে।  

পশ্চিম তীরে ইসরায়েলি সেনাবাহিনীর একজন প্রাক্তন কমান্ডার আভি মিজরাহি বলেছেন, বেশিরভাগ বসতি স্থাপনকারী আইন মেনে চলা ইসরায়েলি নাগরিক, তবে তিনি স্বীকার করেন যে ফাঁড়ির অস্তিত্ব সহিংসতার সম্ভাবনা বেশি করে।

তিনি আরও বলেন, 'একই এলাকায় অবৈধভাবে ফাঁড়ি স্থাপন করলে এটি ফিলিস্তিনিদের দুশ্চিন্তাগ্রস্ত করে। '

ইউকে কর্তৃক অনুমোদিত চরমপন্থী বসতি স্থাপনকারীদের মধ্যে একজন ছিলেন মোশে শারভিত। তিনি আয়েশা নামের একজন ফিলিস্তিনি নাগরিককে বন্দুকের মুখে তার ৫০ বছরের বাসস্থান ছাড়তে বাধ্য করেন। শারভিত আয়েশার বাড়ি থেকে ৮০০ মিটারের কম দূরত্বে ফাঁড়ি স্থাপন করেছিলেন।  তার ফাঁড়িটিকে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতার ঘাঁটি হিসাবে বর্ণনা করা হয়েছিল।

আয়েশা বলেছেন, "তিনি আমাদের জীবনকে নরক বানিয়েছেন। " 


আউটপোস্টগুলিতে ইসরায়েলের সরকারী পরিকল্পনা অনুমোদনের অভাব রয়েছে। ফাঁড়ি স্থাপন বা অবৈধভাবে বসতি স্থাপন দুটিই আন্তর্জাতিক আইনে অবৈধ। তবে পশ্চিম তীরে বসবাসকারী অনেক বসতি স্থাপনকারী দাবি করেন যে, তাদের ওই জমির সাথে ধর্মীয় এবং ঐতিহাসিক সম্পর্ক রয়েছে।  

অবৈধ ফাঁড়ি স্থাপনের জন্য সহায়তা করা একটি সংস্থা হলো, ওয়ার্ল্ড জায়োনিস্ট অর্গানাইজেশন (ডব্লিউজেডও)। এটি একটি আন্তর্জাতিক সংস্থা যা এক শতাব্দীরও বেশি আগে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ইস্রায়েল রাষ্ট্র প্রতিষ্ঠায় সহায়ক ভূমিকা পালন করেছিল। এটির একটি সেটেলমেন্ট ডিভিশন রয়েছে - ১৯৬৭ সাল থেকে ইসরায়েলের দখলকৃত ভূমির বিশাল এলাকা পরিচালনা করে থাক এটি। বিভাগটি সম্পূর্ণরূপে ইসরায়েলি পাবলিক তহবিল দ্বারা অর্থায়ন করা হয় এবং নিজেকে "ইসরায়েলি রাষ্ট্রের একটি হাত" হিসাবে বর্ণনা করে।

 বিবিসি তাদের কার্যক্রম বিশ্লেষণ করে দেখে যে, ডব্লিউজেডও এর সেটেলমেন্ট ডিভিশন অবৈধভাবে ফাঁড়ি স্থাপনের জন্য বার বার জমি বরাদ্দ দিয়েছে। ডব্লিউজেডও চুক্তিতে বলা আছে যে, দখলকৃত জমিতে  কোনও কাঠামো তৈরি করা যাবে না এবং যে জমিটি কেবল পশু চারণ বা চাষের জন্য ব্যবহার করা।  তবে স্যাটেলাইট চিত্রগুলি প্রকাশ করে যে, কমপক্ষে চারটি ক্ষেত্রে, দখলকৃত জমিতে অবৈধ ফাঁড়ি তৈরি করা হয়েছিল।

ডব্লিউজেডও এর চারণ ও চাষাবাদের জন্য বরাদ্দকৃত একাধিক জমি অবৈধ ফাঁড়ি নির্মাণের জন্য ব্যবহার করা হচ্ছে কিনা তা জানতে চাওয়া হলে কোনো জবাব পাওয়া যায় নি বলে উল্লেখ করেছে বিবিসি

জুলাই মাসে, জাতিসংঘের শীর্ষ আদালত জানায়, ইসরায়েলের উচিত সমস্ত নতুন বসতি কার্যক্রম বন্ধ করা এবং অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড থেকে সমস্ত বসতি স্থাপনকারীদের সরিয়ে নেওয়া উচিত। অন্যদিকে ইসরায়েল এই মতামতকে "মৌলিকভাবে ভুল" এবং একতরফা বলে প্রত্যাখ্যান করেছিল। সূত্র: বিবিসি

news24bd.tv/এসএম