যুক্তরাজ্যের অস্ত্র রপ্তানি স্থগিত করাকে হতাশাজনক আখ্যা ইসরায়েলের

সংগৃহীত ছবি

যুক্তরাজ্যের অস্ত্র রপ্তানি স্থগিত করাকে হতাশাজনক আখ্যা ইসরায়েলের

অনলাইন ডেস্ক

সম্প্রতি ইসরায়েলের কাছে কিছু অস্ত্র বিক্রি স্থগিত করেছে যুক্তরাজ্য। ইসরায়েলের কাছে এই অস্ত্র বিক্রি স্থগিত করার সিদ্ধান্ত "হতাশাজনক" এবং "ভুল বার্তা" পাঠিয়েছে বলে বিবিসিকে জানিয়েছে  ইসরায়েলি মন্ত্রী আমিচাই চিকলি।  

সোমবার (২ সেপ্টেম্বর) পররাষ্ট্র সচিব ডেভিড ল্যামি ঘোষণা করেন যে, যুক্তরাজ্য ইসরায়েলে সামরিক সরঞ্জামের জন্য ৩৫০টির মধ্যে ৩০টি অস্ত্র রপ্তানির লাইসেন্স স্থগিত করছে।

তিনি বলেন যে, নিষিদ্ধ করা অস্ত্রগুলো নিয়ে একটি স্পষ্ট ঝুঁকি ছিল।

সরঞ্জামগুলি আন্তর্জাতিক আইনের গুরুতর লঙ্ঘন করার জন্য ব্যবহার করা যেতে পারে বলে জানিয়েছেন তিনি। তবে যুক্তরাজ্য এখনও ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করে সে বিষয়কে নিশ্চিত করেছেন পররাষ্ট্র সচিব।

এদিকে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তকে হতাশাজনক বলছে ইসরায়েল। ইসরায়েলি মন্ত্রী চিকলি বলেছেন যে সিদ্ধান্তটি খুবই সংবেদনশীল মুহুর্তে আসে যখন ইসরায়েলিরা হামাসের টানেলে নিহত ছয়জনকে কবর দিচ্ছিল।

গত ৩১ আগস্ট হামাসের হাতে বন্দি ৬ জিম্মির মরদেহ উদ্ধার করেছে ইসরায়েলি বাহিনী। রাফাহর একটি ভূগর্ভস্থ সুড়ঙ্গে মৃতদেহগুলো পাওয়া গেছে।  জিম্মিদের নাম- কারমেল গ্যাট, ইডেন ইরেশালমি, হার্শ গোল্ডবার্গ-পোলিন, আলেকজান্ডার লোবানভ, আলমোগ সারুসি এবং মাস্টার সার্জেন্ট ওরি ড্যানিনো বলে জানিয়েছে আইডিএফ। জিম্মিদের ভিতর একজন আমেরিকান নাগরিক ছিলেন বলেও জানা গেছে।  

উল্লেখ্য, গাজার রাফাহ থেকে ছয় জিম্মির মরদেহ উদ্ধারের পর জিম্মিদের পরিবার ও বন্ধুরা নেতানিয়াহু সরকারের ওপর ক্ষোভে ফেটে পড়েছে। তাদের অভিযোগ, নেতানিয়াহু আর তার মন্ত্রিসভার একগুঁয়েমি মনোভাবের কারণেই গাজায় থাকা জিম্মিরা মারা যাচ্ছে। সূত্র: বিবিসি

news24bd.tv/এসএম