ঘরেই ‘বাংলাওয়াশ’ পাকিস্তান

ঘরেই ‘বাংলাওয়াশ’ পাকিস্তান

অনলাইন ডেস্ক

পিণ্ডিতে আরও একবার রচিত হলো ইতিহাস। সিরিজ শুরুর আগে যে দলের বিপক্ষে আগে কখনো টেস্ট জয়ের কীর্তি ছিল না বাংলাদেশের, সেই পাকিস্তানকে এবার শুধু হারানো নয়, হোয়াইটওয়াশই করলো টাইগাররা।  

আজ মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্টের পঞ্চম দিনে ৬ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। প্রথম টেস্ট ১০ উইকেটে জেতায় দুই ম্যাচ টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতল নাজমুল হোসেন শান্তর দল।

 

এ নিয়ে মাত্র তৃতীয়বার বিদেশের মাটিতে টেস্ট সিরিজ জিতল বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজ এবং জিম্বাবুয়ের পর তৃতীয় দেশ হিসেবে ঘরের মাঠে টাইগারদের কাছে টেস্ট সিরিজ খোয়াল পাকিস্তান।  

পিন্ডিতে আগের দিনই জয়ের সুবাতাস পাচ্ছিল বাংলাদেশ। আলোকস্বল্পতার কারণে আগেভাগে খেলা শেষ হলেও শেষ দিনে জয়ের জন্য মাত্র ১৪৩ রান প্রয়োজন ছিল শান্তর দলের।

বিনা উইকেটে ৪২ রান নিয়ে দিনের খেলা শুরু করা বাংলাদেশ প্রথম উইকেট হারায় ৫৮ রানে। দারুণ খেলতে থাকা ওপেনার জাকির হাসান ৪০ রানে ফেরেন মির হামজার বলে বোল্ড হয়ে। দলীয় স্কোরবোর্ডে আর ১২ রান যোগ হতে ফেরেন ওপেনার সাদমান ইসলামও। খুররম শাহজাদের বলে শান মাসুদকে সহজ ক্যাচ দিয়ে ফেরার আগে ২৪ রান আসে এই বাঁহাতি ওপেনার ব্যাট থেকে।  

দ্রুত ২ উইকেট হারালেও বাংলাদেশকে চাপে পড়তে দেননি অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এবং সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হক। তৃতীয় উইকেটে তারা গড়েন ৫৭ রানের জুটি। তবে দুজনের কেউই ম্যাচ শেষ করে ফিরতে পারেননি। শান্ত ৩৭ রান করে আগা সালমানকে উইকেট দেওয়ার পর মুমিনুল ফেরেন আবরার আহমেদের বলে ৩৪ রান করে।  

এরপর অভিজ্ঞ দুই ক্রিকেটার মুশফিকুর রহিম এবং সাকিব আল হাসান ম্যাচ শেষ করে ফেরেন। তারা অবিচ্ছিন্ন ৩২ রানের জুটি গড়ে দলকে নিয়ে যান জয়ের বন্দরে। মুশফিক অপরাজিত থাকেন ২২ রান করে, ২১ রান আসে সাকিবের ব্যাট থেকে।

news24bd.tv/SHS