ধর্ষণের সাজা মৃত্যুদণ্ডের বিধান রেখে পশ্চিমবঙ্গ বিধানসভায় আইন পাস

সংগৃহীত ছবি

ধর্ষণের সাজা মৃত্যুদণ্ডের বিধান রেখে পশ্চিমবঙ্গ বিধানসভায় আইন পাস

অনলাইন ডেস্ক

কলকাতার আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে ৩১ বছর বয়সী একজন ডাক্তারকে ধর্ষণ ও হত্যার ঘটনায় ব্যাপক বিক্ষোভের মধ্যে পশ্চিমবঙ্গের বিধানসভায় ধর্ষণবিরোধী ‘দ্য অপরাজিতা উইমেন অ্যান্ড চাইল্ড বিল ২০২৪’ (ওয়েস্টবেঙ্গল ক্রিমিনাল ল’জ অ্যামেন্ডমেন্ট বিল ২০২৪) বিলটি পাস হয়। ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের আনা ধর্ষণবিরোধী বিলটি পশ্চিমবঙ্গ বিধানসভায় সর্বসম্মতিক্রমে পাস হয়। এর মধ্য দিয়ে ধর্ষণ, গণধর্ষণ এবং শিশুদের বিরুদ্ধে যৌন অপরাধসংক্রান্ত কেন্দ্রীয় আইনে প্রথম কোন সংশোধন আনল পশ্চিমবঙ্গ সরকার।

অপরাজিতা বিল প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'এই বিল একটা ইতিহাস! প্রধানমন্ত্রী পারেননি। আমরা পারলাম। করে দেখালাম। প্রধানমন্ত্রী দেশের লজ্জা! উনি মেয়েদের রক্ষা করতে পারেননি।

আমি স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করছি। '

তিনি বলেন, 'দ্রুত তদন্ত, দ্রুত ন্যায়বিচার প্রদান এবং দোষীদের শাস্তি বাড়ানোর লক্ষ্যে এই বিল আনা হয়েছে। '

বিলটি এখন অনুমোদনের জন্য রাজ্যপাল সিভি আনন্দ বোসের কাছে পাঠানো হবে। তিনি অনুমোদন দেওয়ার পর এটি ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে পাঠানো হবে। রাষ্ট্রপতি অনুমোদন করলে তা আইনে পরিণত হবে।

এর আগে, অন্ধ্র প্রদেশ বিধানসভা এবং মহারাষ্ট্র বিধানসভা ধর্ষণ এবং গণধর্ষণ মামলায় মৃত্যুদণ্ডের বাধ্যতামূলক বিল পাস করেছিল। তাদের কেউই এখন পর্যন্ত রাষ্ট্রপতির সম্মতি পাননি।

news24bd.tv/DHL