যে কারণে সপ্তাহে অন্তত তিন দিন সয়াবিন খাওয়া জরুরি?

সংগৃহীত ছবি

যে কারণে সপ্তাহে অন্তত তিন দিন সয়াবিন খাওয়া জরুরি?

অনলাইন ডেস্ক

প্রোটিনে ভরপুর খাবার সয়াবিন। এক পরিসংখ্যান বলছে, সপ্তাহে তিন দিন ৩০ থেকে ৫০ গ্রাম সয়াবিন ও নিয়মিত সয়ামিল্ক খেলে হাড়ের ক্ষয় প্রতিরোধ করা যায়। মেনোপজের পর নারীদের হাড়ে ক্যালসিয়ামের পরিমাণ কমতে শুরু করে। ক্যালসিয়ামের ঘাটতি কমাতে রোজকার ডায়েটে ফাইটোইস্ট্রোজেন সমৃদ্ধ সয়াপ্রোটিন রাখা ভালো।


ক্যালশিয়াম

ইংল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একটি পরিসংখ্যান বলছে, সদ্য মেনোপজ হয়েছে এমন নারীদের নিয়ম করে তিরিশ গ্রাম সয়াবিন টানা ৬ মাস খাওয়ালে অস্টিয়োপোরোসিসের মতো হাড়ের ক্ষয়জনিত সমস্যা অনেকাংশে প্রতিহত করা সম্ভব। সপ্তাহে ৩ দিন সয়াবিন ও নিয়মিত সয়ামিল্ক খেলে হাড়ের ক্ষয় প্রতিরোধ করা যায়।  

রক্ত চলাচল

সয়াবিনে আছে আইসোফ্ল্যাভেন ও লেসিথিন নামের দু’টি অ্যান্টি-অক্সিড্যান্ট। এগুলি কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্যে করে।

কোলেস্টেরল দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। এই কোলেস্টেরলই হৃদরোগ ও স্ট্রোকের মতো সমস্যার কারণ। সয়াবিনে  থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট এই সমস্যার মোকাবিলায় উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।  

তারুণ্য ধরে রাখতে

সয়াবিনে আইসোফ্ল্যাভেন থাকে। ত্বক ও চুল ঝকঝকে রাখতে এই যৌগ সাহায্য করে। তা ছাড়া সয়াবিনে থাকা লেসিথিন যেহেতু রক্তসঞ্চালন স্বাভাবিক রাখে, তাই ত্বকের উজ্জ্বল লাগে। এতে অকালবার্ধক্য থেকে মুক্তি পাওয়া যায়। সেইসঙ্গে সয়াবিনে থাকা লেথিসিন ফ্যাটের বিপাক হার বাড়াতে সাহায্য করে। তাই ওজনও নিয়ন্ত্রণে থাকে।

সাবধানতা


উপকারিতা থাকলেও অতিরিক্ত সয়াবিন খাওয়া উচিত নয়। পুষ্টিবিদদের মতে, ৫০ গ্রামের বেশি সয়াবিন খাওয়া ঠিক নয়। আবার অনেকেরই বেশি সয়াবিন খেলে হজমে সমস্যা হয়। তবে সয়ামিল্ক প্রতিদিনই খাওয়া যায়। যাদের কিডনির সমস্যা আছে তাদের চিকিৎসকের পরামর্শ নিয়ে সয়াবিন খাওয়া উচিত। সূত্র আনন্দবাজার

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক