প্রধান উপদেষ্টাকে ওবামাসহ ৯২ নোবেল বিজয়ীর চিঠি

ড. মুহাম্মদ ইউনূস।

প্রধান উপদেষ্টাকে ওবামাসহ ৯২ নোবেল বিজয়ীর চিঠি

অনলাইন ডেস্ক

৯২ জন নোবেল বিজয়ীসহ বিশ্বের বিভিন্ন দেশের ১৯৭ জন নির্বাচিত জনপ্রতিনিধি বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে অভিনন্দন জানিয়েছেন। এক চিঠিতে অভিনন্দন বার্তা পাঠান তারা। খবর পিআর নিউজওয়ার এর। বুধবার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

ড. মুহাম্মদ ইউনূসের সামাজিক মাধ্যম এক্স-এ সংবাদটি শেয়ার করতে দেখা যায়।  

চিঠিতে বাংলাদেশের 'দ্বিতীয় স্বাধীনতা' উল্লেখ করে বাংলাদেশের শান্তি ও সমৃদ্ধি কামনা করেন তারা। চিঠিতে শান্তিতে নোবেল বিজয়ী সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, বিশিষ্ট ব্যবসায়ী রিচার্ড ব্রানসন, এক্টিভিস্ট জান গুডাল বলেন, ড. ইউনূস যেমনটা বলেছেন, বাংলাদেশ তার দ্বিতীয় স্বাধীনতা উপভোগ করছে এবং জাতি হিসেবে তার পূর্ণ সম্ভাবনা পূরণের সুযোগ তৈরি হয়েছে। যেভাবে বাংলাদেশের তরুণরা মুহাম্মদ ইউনূসকে অনুপ্রাণিত করেছে।

আমরা জানি তিনি তাদেরকে বাংলাদেশের একটি উজ্জ্বল নতুন ভবিষ্যৎ নিয়ে আসতে নেতৃত্বের ভূমিকা পালনে অনুপ্রাণিত করবেন।

চিঠিতে তারা অধ্যাপক ইউনূসের নেতৃত্বে একটি নতুন এবং উন্নত বিশ্ব গঠনের দিকে বাংলাদেশের যাত্রাকে সমর্থন করার জন্য তাদের প্রস্তুতি ব্যক্ত করেছেন।

ক

এতে বলা হয়, কোটা সংস্কার আন্দোলন ঘিরে ছাত্র জনতার বিক্ষোভে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহিংস প্রতিক্রিয়ার ফলে ছাত্ররা তার পদত্যাগের আহ্বান জানায়। শেষ পর্যন্ত শেখ হাসিনাকে ৫ আগস্ট দেশ ছেড়ে পালিয়ে যেতে হয়। তখন ছাত্র নেতারা ড. মুহাম্মদ ইউনূসকে নেতৃত্ব দিতে বলেন। পরে ৮ আগস্ট শপথ গ্রহণের মাধ্যমে দেশে ড.  ইউনূসকে প্রধান উপদেষ্টা করে দুই ছাত্রনেতাসহ অন্যান্য উপদেষ্টারা ৮ আগস্ট  শপথ গ্রহণ করেন।

বিশ্ব নেতারা চিঠিতে আরও বলেন, 'বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন ফিরিয়ে আনার জন্য অন্তর্বর্তী সরকারের প্রতিশ্রুতিকে আমরা সাধুবাদ জানাই এবং গণতন্ত্রের বিকাশ ঘটতে দেওয়ার প্রতিশ্রুতিকে আমরা সাধুবাদ জানাই। প্রফেসর ইউনূস যেভাবে বারবার আহ্বান জানিয়েছেন, বাংলাদেশ ও অন্তর্বর্তী সরকারকে একটি নতুন ও উন্নত সভ্যতা গড়ে তুলতে বিশ্বকে নেতৃত্ব দিতে হবে। '

news24bd.tv/TR