সোশ্যাল মিডিয়া থেকে মুছে ফেলতে হবে নির্যাতিতার ছবি, নির্দেশ সুপ্রিম কোর্টের

ফাইল ছবি

সোশ্যাল মিডিয়া থেকে মুছে ফেলতে হবে নির্যাতিতার ছবি, নির্দেশ সুপ্রিম কোর্টের

অনলাইন ডেস্ক

সোশ্যাল মিডিয়ায় আরজি করের নির্যাতিতার ছবি এবং পরিচয় প্রকাশ নিয়ে আগেই উদ্বেগ প্রকাশ করেছিল ওয়াকিবহাল মহলের একাংশ। অনেকেই স্মরণ করিয়েছিলেন এই প্রসঙ্গে সুপ্রিম কোর্টের গাইডলাইন। নির্যাতিতা বাবা-মাও তাঁদের মেয়ের নাম-পরিচয় প্রকাশ না করার আবেদন জানান। কিন্তু তা সত্ত্বেও সোশ্যাল মিডিয়ায় আরজি করের নির্যাতিতার ছবি শেয়ার ঠেকানো যায়নি।

এ বার এই প্রসঙ্গে কড়া পদক্ষেপ করল সুপ্রিম কোর্ট।
সোমবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চে আরজি কর মামলার শুনানি হয়। এ দিন প্রধান বিচারপতি নির্দেশ দেন, নির্যাতিতার দেহের ছবি দেখা যাচ্ছে এ ধরনের সমস্ত সোশ্যাল মিডিয়া পোস্ট মুছে ফেলতে হবে। উল্লেখ্য, মেয়ের ছবি যাতে সোশ্যাল মিডিয়া বা কোনও পোস্টারে ব্যবহার করা না হয় সেই জন্য বার বার আবেদন করেছিলেন নির্যাতিতার বাবা-মা।
কিন্তু তা সত্ত্বেও যাবতীয় নিয়ম কানুনকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে কিছু মানুষজন নির্যাতিতার ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করছিলেন বলে অভিযোগ। বাদ যায়নি তাঁর নাম প্রকাশ্যে আনাও। এ বার এই নিয়ে কড়া অবস্থান নিল সুপ্রিম কোর্ট।
গত ২০ অগস্টও নির্যাতিতার ছবি প্রকাশ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি বলেছিলে, 'এই বিষয়ে সুপ্রিম কোর্টের নির্দিষ্ট গাইডলাইন রয়েছে। তরুণীকে এই মর্যাদা দেওয়া উচিত। ' শুধু সুপ্রিম কোর্ট নয়, কোনওভাবেই নির্যাতিতার ছবি প্রকাশ্যে আনা যাবে না, সেই বিষয়ে সতর্ক করেছিল কলকাতা হাইকোর্টও। নির্যাতিতার ছবি সামনে আনলে অভিযুক্তের বিরুদ্ধে কড়া আইনি পদক্ষেপ করা হবে বলে সতর্ক করেছিল আদালত। খবর, এইসময়।
 

news24bd.tv/ডিডি